সোনার দাম ফের বাড়ল

Looks like you've blocked notifications!

দেশের বাজারে সোনার দাম আবারো বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বরাবরের মতো এবারো আন্তর্জাতিক বাজারের সঙ্গে দাম সমন্বয় করা হয়নি।

আজ শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়বে ৪৮ হাজার ৩৪৭ টাকা। এর আগে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ৪৭ হাজার ১২২ টাকা। অর্থাৎ এ ক্ষেত্রে দাম বেড়েছে এক হাজার ২২৫ টাকা।

নতুন ঘোষণা অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম চার হাজার ১৪৫ টাকা, ২১ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ৩৯৫ টাকা, সনাতন পদ্ধতির প্রতি গ্রাম দুই হাজার ৩৬০ টাকা ও ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম ১০৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগামীকাল রোববার থেকে এ ঘোষণা কার্যকর করা হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য মতে, আজ আন্তর্জাতিক বাজারে এক ভরি সোনার দাম ৪৩ হাজার ৪১৫ টাকা। অর্থাৎ আন্তর্জাতিক বাজারের চেয়ে দেশের বাজারে সোনার দাম ভরিতে প্রায় পাঁচ হাজার বেশি।

বরাবরই আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারের সোনার দামের সমন্বয় করা হচ্ছে না।

ব্যবসায়ীদের ভাষ্য, সোনা আমদানিতে শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) আরোপ ও পার্শ্ববর্তী দেশে দাম বাড়ায় দেশে পণ্যটির দাম বাড়ানো হচ্ছে।

এর আগে গত ৭ মার্চ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৪৬ হাজার ১৮৯ টাকা নির্ধারণ করা হয়। তার আগে ভরিপ্রতি দাম ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা।