স্পেনের আরো বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেষ হাসিনার সঙ্গে আজ বৃহস্পতিবার তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত লুইস তেজাদা ক্যাকন বিদায়ি সাক্ষাৎ করেন। ছবি : পিআইডি

বাংলাদেশের অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানি, টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তি ও জাহাজ নির্মাণশিল্পে স্পেনের আরো বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এতে দুই দেশই লাভবান হবে। 

ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত লুইস তেজাদা ক্যাকন আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ আহ্বান জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের এ কথা জানান। 

বাসস জানিয়েছে, বাংলাদেশ ও স্পেনের বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। বিদায়ী রাষ্ট্রদূতের চার বছরের কার্যকালে এই সম্পর্ক আরো জোরদার হয়েছে বলে জানান তিনি।
 
রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানি এবং নারী উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক অধিকতর সুসংহত ও গভীর করতে দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। 

বর্তমান সরকারের বিচক্ষণতার প্রশংসা করে তেজাদা ক্যাকন বলেন, জিডিপির ক্রমবিকাশমান প্রবৃদ্ধির ফলে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অগ্রগতি অর্জন করছে। তিনি বলেন, তাঁর দেশের কোম্পানিগুলো বাংলাদেশে অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানিসহ অন্যান্য খাতে বিনিয়োগে আগ্রহী। এ ছাড়া বাংলাদেশে বিনিয়োগকারী স্পেনের কোম্পানিগুলো তাদের ব্যবসার সম্প্রসারণ করবে।

ব্যবসায় ও বাণিজ্যের পাশাপাশি দুই দেশের মধ্যকার সাংস্কৃতিক সম্পর্ক জোরদারেও গুরুত্বারোপ করেন তিনি।