ফের ঢাকা-বাগদাদ বিমান চালু করতে চায় ইরাক

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ৪ ফেব্রুয়ারি বুধবার তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত শাকির কাশিম মাহদি বিদায়ী সাক্ষাৎ করেন। ছবি : পিআইডি

বাংলাদেশের সঙ্গে আবারো সরাসরি যোগাযোগ করতে চায় ইরাক। এ জন্য দেশটির পক্ষ থেকে ঢাকা-বাগদাদ বিমান যোগাযোগ প্রতিষ্ঠার প্রস্তাব দেওয়া হয়েছে। এ ছাড়া বাংলাদেশের বিশ্বমানের পাট ও পাটজাত পণ্য, সিরামিক, টাইলস, ওষুধসামগ্রী, তৈরি পোশাক ও রপ্তানিযোগ্য অন্যান্য আমদানিরও আগ্রহ প্রকাশ করেছে ইরাক। 

আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে বিদায়ী সাক্ষাতে ঢাকায় নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত শাকির কাশিম মাহদি এ আগ্রহের কথা জানিয়েছেন। 

এ বৈঠক শেষ হওয়ার পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, ইরাকের রাষ্ট্রদূত দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন। 

বাসস জানায়, ইরাকের রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে আরো জনশক্তি আমদানির আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার এখন প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়েই জনশক্তিকে বিদেশে পাঠাচ্ছে। 

সম্পর্ক জোরদারে দুই দেশের কূটনীতিক, ব্যবসায়ী প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সফরের প্রস্তাব দিয়েছেন সাকির কাশিম। 

বাংলাদেশের জনশক্তি কঠোর পরিশ্রমী অভিহিত করে ইরাকের রাষ্ট্রদূত বলেন, এরই মধ্যে বাংলাদেশ থেকে ইরাক জনশক্তি আমদানি বাড়িয়েছে।