ভারতকে ব্যান্ডউইডথ লিজের প্রস্তাব অনুমোদন

Looks like you've blocked notifications!

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) মধ্যের একটি চুক্তির প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এই চুক্তি অনুয়ায়ী, বিএসসিসিএল ১০ জিবিপিএস (প্রতি সেকেন্ডে ১০ গিগাবাইট) আন্তর্জাতিক ব্যান্ডউইডথ ইন্টারনেট বিএসএনএলের কাছে লিজ দেবে। আখাউড়া জিরো পয়েন্ট থেকে এ সংযোগ নেবে ভারতের প্রতিষ্ঠানটি। 

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররাফ হোসাইন ভূইয়া সাংবাদিকদের এ কথা জানান। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুক্তি অনুসারে বিএসসিসিএল অব্যবহৃত ১৭০ জিবিপিএস থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইডথ ইন্টারনেট বিএসএনএলকে লিজ দেওয়া হবে, যা পরে ৪০ জিবিপিএস পর্যন্ত বাড়তে পারে। দুই দেশকেই নিজ নিজ এলাকার সংযোগ স্থাপনের খরচ বহন করতে হবে। 

১০ জিবিপিএস ব্যান্ডউইডথ ইন্টারনেটের জন্য বিএসসিসিএল বার্ষিক নয় কোটি ৩৬ লাখ টাকা আয় করবে। এ থেকে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের এক-চতুর্থাংশ বেতন দেওয়া যাবে।
 
সচিব জানান, সিমিউই-৪ কনসোর্টিয়াম চুক্তির ভিত্তিতে বর্তমানে ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথের ইন্টারনেট সক্ষমতা রয়েছে বাংলাদেশের। আর সিমিউই-৫ কনসোর্টিয়াম চুক্তি হলে আগামী ডিসেম্বরের মধ্যে আরো এক হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাবে বাংলাদেশ। 

বর্তমানে ২০০ জিবিপিএসের মধ্যে দেশে ৩০ জিবিপিএস ব্যান্ডউইডথ ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে এবং ১৭০ জিবিপিএস অব্যবহৃত রয়েছে।