আয়কর নিয়ে ব্র্যাকের বিবৃতি

Looks like you've blocked notifications!

আয়কর দেওয়ার বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় নিয়ে বক্তব্য দিয়েছে বেসরকারি সংস্থা ব্র্যাক। আজ বুধবার বিকেলে সংবাদ মাধ্যমে বিবৃতি পাঠায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, “মাননীয় হাইকোর্ট ২০১৪ সালে ‘দাতব্য সংস্থা’ হিসেবে ব্র্যাকের সামাজিক উদ্যোগগুলোর আয়কে আয়করের আওতামুক্ত করে রায় দেন। এখানে উল্লেখ্য যে, ব্র্যাক প্রতিষ্ঠিত সামাজিক উদ্যোগগুলো থেকে লব্ধ অর্থ সামাজিক উন্নয়ন খাতে ব্যয়িত হয়ে থাকে। পরে সরকার এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে এই আপিলটি করে।’

এতে বলা হয়, ‘আপিলের রায়ের পূর্ণাঙ্গ কপি এখনো ব্র্যাক কর্তৃপক্ষের হাতে পৌঁছেনি। এই কপি হাতে পাওয়ার পর আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে আমরা পরবর্তী কর্মপন্থা ঠিক করব। তবে বলার অপেক্ষা রাখে না যে, ব্র্যাক সব সময়ই আইন ও আদালতের প্রতি শ্রদ্ধাশীল।’

বিবৃতিতে আরো বলা হয়, এই রায়ের ফলে দেশজুড়ে চলমান ব্র্যাকের মানবসেবামূলক কর্মসূচিতে বা কর্মসূচিগুলোর সেবাগ্রহীতাদের ওপর কোনো বিরূপ প্রতিক্রিয়া পড়বে না।

আজ আয়কর হিসেবে ৪০৪ কোটি ২০ লাখ ৫৮ হাজার ৮৯২ টাকা সরকারকে পরিশোধ করতে বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রতি নির্দেশ দেন আপিল বিভাগ। সরকারের করা একটি আপিল মঞ্জুর করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান।