জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপনের সিদ্ধান্ত

Looks like you've blocked notifications!

দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে সচেতনতা সৃষ্টির জন্য আগামী ২ অক্টোবর ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। দিবসটি উদযাপনে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বহুমুখী কর্মসূচি গ্রহণ করেছে।

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ বুধবার আন্তমন্ত্রণালয় এক সভায় এ তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

সভায় শিল্প, স্বরাষ্ট্র ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়; ডাক ও টেলিযোগাযোগ, সড়ক পরিবহন ও মহাসড়ক, জ্বালানি ও খনিজ সম্পদ, বিদ্যুৎ ও আইসিটি বিভাগ; বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ জুটমিলস করপোরেশন (বিজেএমসি), বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন (বিএসএফআইসি), বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম), বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ  (নাসিব),  বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ ট্রেড বডি ও উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, চলতি বছর উৎপাদনশীলতার আন্দোলন বেগবান করার লক্ষ্যে শ্রমিক, মালিক, পেশাজীবী, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাইকে সম্পৃক্ত করা হবে। উৎপাদনশীলতাবিষয়ক জনসচেতনতা সৃষ্টির জন্য রাজধানীতে কেন্দ্রীয়ভাবে বর্ণাঢ্য র‍্যালি ও সেমিনার আয়োজন করা হবে।

সভায় সরকারি ও বেসরকারি টিভি চ্যানেলগুলোকে উৎপাদনশীলতা দিবসে প্রচারকাজে সম্পৃক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২ অক্টোবর সব টিভি চ্যানেলে ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস পালন করুন’ ও ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’ শীর্ষক স্ক্রল দিনব্যাপী প্রচারের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়।

এ ছাড়া দিবসটি উপলক্ষে বাংলা ও ইংরেজি পত্রিকায় ক্রোড়পত্র, স্মরণিকা প্রকাশ, বাংলাদেশ টেলিভিশনে টকশো, বিভাগীয় শহর, জেলা ও উপজেলা সদরের গুরুত্বপূর্ণ স্থানে পোস্টার, ব্যানার, ফেস্টুন, স্টিকার ও প্লাকার্ড স্থাপন, স্থানীয় প্রশাসন ও ট্রেড বডির সহায়তায় আলোচনা সভা ও র‍্যালি আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সিনিয়র শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের লক্ষ্য অর্জনে উৎপাদনশীলতাকে জাতীয় আন্দোলনে রূপ দিতে হবে। জাতীয় উৎপাদনশীলতা দিবসের কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে বেসরকারি খাতসহ সংশ্লিষ্ট সবাইকে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসতে হবে।’