বিস্ময়কর বিক্রি, মুনাফায় অ্যাপলের ইতিহাস

Looks like you've blocked notifications!

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (গত বছরের অক্টোবর-ডিসেম্বর) নিট মুনাফায় ইতিহাস গড়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এ সময়ে প্রত্যাশার চেয়ে অনেক বেশি পণ্য বিক্রি হয়েছে।

মার্কিন নিরীক্ষা প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরসের হিসাব অনুযায়ী, প্রথম প্রান্তিকে অ্যাপলের মুনাফা হয়েছে এক লাখ ৪৪ হাজার কোটি টাকা। এর আগে মুনাফার রেকর্ডে শীর্ষে ছিল এক্সোনমোবাইল। ২০১২ সালে হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে এ প্রতিষ্ঠানের মুনাফা হয়েছিল এক লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা।

অ্যাপলের এত মুনাফার কারণ আইফোনের রেকর্ড পরিমাণ বিক্রি। প্রথম প্রান্তিকে (২৭ ডিসেম্বরের হিসাব) সাত কোটি ৪৫ লাখ আইফোন বিক্রি হয়, যা বিশ্লেষকদের প্রত্যাশার চেয়েও অনেক বেশি।

আর্থিক প্রতিবেদন প্রকাশবিষয়ক সম্মেলনে অ্যাপলের আর্থিক বিশ্লেষক ও প্রধান নির্বাহী টিম কুক বলেন, এ প্রান্তিকে ফোনের চাহিদা ছিল ‘বিস্ময়কর’।

তবে আইপ্যাডের বিক্রিতে তেমন খুশি হতে পারছে না কোম্পানি কর্তৃপক্ষ। ২০১৪ সালে এ পণ্যের বিক্রি ১৮ শতাংশ কমেছে।

মূলত অ্যাপলের আইফোন-৬ মডেলের চাহিদাই কোম্পানির মুনাফা বাড়াতে প্রধান ভূমিকা রেখেছে। প্রতিটি ফোনে ২ থেকে ৩৯ দশমিক ৯ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে অ্যাপল। ফলে ফোনের উৎপাদন ও সরবরাহে কিঞ্চিৎ বিচ্যুতিও ঘটতে দিতে চায় না কোম্পানি কর্তৃপক্ষ।

অ্যাপলের এমন সাফল্যের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রাখছে চীনের ক্রমবর্ধমান বাজার। গত বছর চীনে আইফোনের বাজারে ব্যাপক উল্লম্ফন ঘটেছে।