৯৭ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

Looks like you've blocked notifications!
আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এনইসির সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

আসছে অর্থবছরের (২০১৫-১৬) জন্য ৯৭ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসির সভায় বিষয়টি অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন।

এবারের এডিপিতে যোগাযোগ ও পরিবহন খাতের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এডিপিতে যোগাযোগব্যবস্থার উন্নয়ন ও পদ্মা সেতু মিলিয়ে সর্বোচ্চ ২০ হাজার ২৩৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এবারের এডিপিতে পদ্মা সেতুর জন্য বরাদ্দ রাখা হচ্ছে প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। আর বিশেষ গুরুত্ব দিয়ে ঢাকা-চট্টগ্রাম চার লেনের মহাসড়কের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৭০০ কোটি টাকা। এ ছাড়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের জন্য প্রায় এক হাজার ৫০০ কোটি টাকা এবং মেট্রোরেল প্রকল্পের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা। বরাদ্দের দিক থেকে এর পরেই থাকছে বিদ্যুৎ, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাত। 

মোট ৯৭ হাজার কোটির মধ্যে সাড়ে ৬২ হাজার কোটি টাকা সরকারি ব্যয় (জিএভি) ও সাড়ে ৩৪ হাজার কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে ব্যয় হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।