কারিগরি ত্রুটিতে লেনদেন শুরুতে বিলম্ব

এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন ২৪১ কোটি টাকা

Looks like you've blocked notifications!

কারিগরি ত্রুটির কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ফের লেনদেন শুরু করতে বিলম্ব হয়েছে। আজ সোমবার পৌনে দুই ঘণ্টা পর সোয়া ১২টায় ডিএসইর লেনদেন শুরু হয়েছে। লেনদেন চলবে বিকেল সোয়া ৪টা পর্যন্ত।

আজ ডিএসইতে সোয়া ১টায় পর্যন্ত এক ঘণ্টায় লেনদেন হয়েছে ২৪১ কোটি ৭০ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এ পর্যন্ত লেনদেন হওয়া ২৮৩টি সিকিউরিটির মধ্যে দাম বাড়ে ২০৭টির, কমে ৫২টির ও অপরিবর্তিত ছিল ২৪টির দাম। এ সময়ে পর্যন্ত ডিএসইর সব ধরনের মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা গেছে।

এর আগে ১২টা ২০ মিনিট পর্যন্ত ডিএসইতে লেনদেন হয় ৪৬ কোটি টাকা। ওই পর্যন্ত লেনদেন হওয়া ১৫০টি কোম্পানির মধ্যে দাম বাড়ে ১১৪টির, কমে ২০টির এবং অপরিবর্তিত ছিল ১৬টির দাম।

এর আগে কারিগরি ত্রুটির কারণে দিনের লেনদেনের কোনো তথ্য ডিএসইর ওয়েবসাইটে পাওয়া যাচ্ছিল না।  গতকাল রোববার একই কারণে লেনদেনে বিঘ্ন ঘটে।

স্বাভাবিক নিয়মে সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন চলে। কিন্তু গতকাল দুপুর ২টা ২০ মিনিটে লেনদেন শুরু হয়। মোট এক ঘণ্টা ৪০ মিনিটে গতকাল লেনদেন হয় ৩৪৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

প্রতিদিন লেনদেন শুরুর আগে ব্রোকারেজ হাউসগুলো থেকে পাওয়া ম্যাচিউরড শেয়ার ও অর্থের তথ্য ডিএসইর মূল সার্ভারে আপলোড করা হয়।

গতকাল লেনদেনে বিলম্ব হওয়া প্রসঙ্গে ডিএসইর জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শফিকুর রহমান এনটিভি অনলাইনকে বলেছিলেন, ‘সার্ভারে সমস্যা। ব্রোকারেজ হাউসগুলোর ফাইল আপলোড করা যাচ্ছে না।’  

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ডিএসইর লেনদেন শুরুতে বিলম্ব হওয়ার কারণ ব্যাখ্যা চেয়েছিল। গতকাল কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান বলেন, ‘বিলম্বে লেনদেন শুরুর বিষয়ে ডিএসইর কাছে জানতে চাওয়া হয়েছে। এ বিষয়ে আজই (রোববার) প্রতিবেদন দিতে হবে।’  

কারিগরি ত্রুটির কারণে এর আগেও ডিএসইতে লেনদেন বন্ধ রাখতে হয়েছে। কিন্তু দেশের প্রধান শেয়ারবাজারের এ ধরনের কারিগরি ত্রুটিতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টরা।

ডিএসইতে লেনদেনে বিঘ্ন ঘটলেও আজও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন যথাসময়ে শুরু হয়েছে।