অবশেষে পঞ্চাশোর্ধ্ব বেলায়েতের স্বপ্নপূরণ, ভর্তি হচ্ছেন বিশ্ববিদ্যালয়ে

Looks like you've blocked notifications!

ঢাকা, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে ব্যর্থ হওয়ার পর অবশেষে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তির সুযোগ পেয়েছেন ৫৫ বছর বয়সী সেই অদম্য বেলায়েত শেখ।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ৬০ নম্বরের লিখিত পরীক্ষার মধ্যে তিনি ৩২ এবং অন্যান্য একাডেমিক ক্যারিয়ারের জন্য পেয়েছেন ৩৬ নম্বর।  সব মিলিয়ে তিনি ১০০ নম্বরের মধ্যে ৬৮ পেয়ে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। ভর্তি পরীক্ষায় তাঁর রোল নম্বর ২২৩১৩১-০০০৫।

গতকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়ে বেলায়েত শেখ নিজেই এ তথ্য জানান। তিনি লেখেন, ‘আলহামদুলিল্লাহ, রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে ভর্তি পরীক্ষায় পাস করেছি। মায়ের অনুমতি পেলেই ভর্তি হবো, ইনশাল্লাহ।’

বেলায়েত এনটিভি অনলাইনকে বলেন, ‘আগে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার রেজাল্ট খারাপ হয়েছে, তখন তো মনে কষ্ট ছিল অনেক। কিন্তু সংবাদকর্মীরাসহ দেশের মানুষ যেভাবে উৎসাহ-অনুপ্রেরণা দিয়ে আমার পাশে থেকেছে, সেজন্য ওইসময় আমার কষ্ট মনেই হয়নি। তবে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে আমার অনেক আনন্দ অনুভব হচ্ছে। আমার পরিবার ও দেশের মানুষ সবাই আমার এ সাফল্যে খুশি হয়েছেন, এটাই আমার বড় অর্জন। আমি নিজেও একজন সংবাদকর্মী, আর দেশের সকল সংবাদকর্মীরাই আমাকে উৎসাহ-উদ্দীপনা দিয়ে সহযোগিতা করেছেন, এজন্য সিদ্ধান্ত নিয়েছি আমি জার্নালিজম নিয়েই পড়ব।’

যখন বেলায়েত হোসেনের বয়স ৫০ বছর তখন নবম শ্রেণিতে ভর্তি হন। এরপর ২০১৯ সালে তিনি রাজধানী ঢাকার দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে ৪ দশমিক ৪৩ জিপিএ পেয়ে এসএসসি পাস করেন। ২০২১ সালে রামপুরার মহানগর কারিগরি স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪ দশমিক ৫৮ জিপিএ পেয়ে এইচএসসি পাস করেন। অবশেষে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণে প্রস্তুতি নিতে একটি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংয়ের মাওনা শাখায় ভর্তি হন।

উদ্যমী এই বেলায়েত শেখের জন্ম ১৯৬৮ সালে। গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড এলাকার মৃত হাসেন আলী শেখ ও জয়গন বিবির ছেলে বেলায়েত শেখ। ছোটবেলা থেকেই খুব কাছ থেকে অভাব দেখেছেন। এর মধ্যেই পড়াশোনা চালিয়ে গেছেন।

বেলায়েত ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন। কিন্তু পারিবারিক অস্বচ্ছতা ও তার বাবার দুরারোগ্য ব্যাধির কারণে পড়াশোনা ছেড়ে পরিবারের হাল ধরতে হয়। ফলে, ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষা দেওয়া হয়নি তার। এজন্য উচ্চশিক্ষা নেয়ার স্বপ্নটাও আর পূরণ হয়ে উঠেনি। পরবর্তীতে পূরণ না হওয়া সেই স্বপ্ন ভাই ও সন্তানদের মাধ্যমে পূরণ করার চেষ্টা করেছেন। কিন্তু তাদের কেউই সফল হননি। এজন্য ৫০ বছর বয়সেই জেদ করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শেষ করে অবশেষে, ৫৫ বছর বয়সে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেন এবং তাতে ব্যর্থ হলে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেন। সেগুলোতেও ব্যর্থ হলে, অবশেষে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলেন।

বেলায়েত শেখের বাড়ি গাজীপুরের শ্রীপুর উপজেলায়। পরিবারে তার দুই ছেলে ও এক মেয়ে আছে। বড় ছেলে ব্যবসা করছেন। ছোট ছেলে শ্রীপুর ইঞ্জিনিয়ারিং কলেজে উচ্চ মাধ্যমিকে পড়াশোনা করছেন। এ ছাড়া, বেলায়েত একটি দৈনিক পত্রিকার শ্রীপুর উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন।