আটটি বিভাগীয় শহরে একযোগে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

Looks like you've blocked notifications!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

আজ শনিবার (৬ মে) সকাল ১১টায় এ পরীক্ষা শুরু হয়ে চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। গতবারের ন্যায় এবারও ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে জানা যায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে চার ইউনিট মিলে দুই লাখ ৯৮ হাজার ৪৩০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এবার মোট আসন ৫ হাজার ৯৬৫টি। সে হিসেবে আসন প্রতি লড়বেন প্রায় ৫০ জন পরীক্ষার্থী। 

জানা যায়, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮৬টি। এ ইউনিটে মোট আসন দুই হাজার ৯৩৪টি। সে হিসেবে আসন প্রতি লড়বেন প্রায় ৪২ জন পরীক্ষার্থী। 

এ ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৪৪টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ রয়েছে। এ ছাড়াও, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

উল্লেখ্য, এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে সব ইউনিট মিলিয়ে মোট ৫ হাজার ৯৬৫টি আসন নিয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়। এ অনুযায়ী বিজ্ঞান ইউনিটে (বিজ্ঞান থেকে ১৭৭৫, মানবিক থেকে ৫১ ও বাণিজ্য শাখা থেকে ২৫) মোট ১৮৫১টি আসন; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে (বিজ্ঞান থেকে ৯০৮, মানবিক থেকে ১৭৪৪ ও বাণিজ্য শাখা থেকে ২৮২) মোট ২৯৩৪টি; ব্যবসায় শিক্ষা ইউনিটে (বিজ্ঞান থেকে ৯৫, মানবিক থেকে ২৫ ও বাণিজ্য  শাখা থেকে ৯৪০) মোট ১০৫০টি আসন এবং চারুকলা ইউনিটে ১৩০টি আসন রয়েছে।