উন্নয়নের সংকট নিয়ে জাবিতে প্রতিবাদী পথনাটক

Looks like you've blocked notifications!
জাবিতে প্রতিবাদী পথনাটক চক্রব্যূহের দৃশ্য। ছবি : এনটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান উন্নয়ন প্রকল্পে মাস্টারপ্ল্যান না থাকা, ভবন নির্মাণের জন্য গাছকাটা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে দুর্ভোগের প্রতিবাদে পথনাটক অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের আয়োজনে ও জাহাঙ্গীরনগর থিয়েটার (অডিটোরিয়াম) এর প্রযোজনায় পথনাটক ‘চক্রব্যূহ’ অনুষ্ঠিত হয়েছে।

নাটকে কলাকুশলীরা জাবির হলগুলোতে শিক্ষার্থী নির্যাতন, চলমান মেগাপ্রকল্পের মাস্টারপ্ল্যান না থাকা, উন্নয়ন কাজে নির্বিচারে গাছ কাটা এবং এর ফলশ্রুতিতে ক্যাম্পাসের বায়োডাইভারসিটিতে বিরূপ প্রভাব, দেশজুড়ে বিচারহীনতার সংস্কৃতি, দ্রব্যমূল্য বৃদ্ধিতে জনজীবনে দুর্ভোগের বিষয়গুলো তুলে ধরেন।

পথনাটক শেষে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামী আল জাহিদ প্রীতম বলেন, ‘সাম্প্রতিক সময়ে দেশজুড়ে নানাবিধ সংকটগুলো তুলে ধরতে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। আজ প্রথমদিন জাবিতে চলমান সংকট নিয়ে থিয়েটার কর্মীরা তাদের পথনাটক চক্রব্যূহ পরিবেশন করেছে। সামনে গণসচেতনতা সৃষ্টিতে জোটভুক্ত সংগঠনগুলো নিয়ে আবৃত্তি, বিতর্ক, গণসংগীত ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে।’

মাসব্যাপী এই আয়োজন আগামী ২৭ নভেম্বর ‘কালোদিবস’ পালনের মাধ্যমে শেষ হবে বলে জানান তিনি।