এইচএসসি ও সমমানের ফলাফল

এবার জিপিএ-৫ কোন বোর্ডে কত

Looks like you've blocked notifications!
মাদ্রাসা ও কারিগরিতে মেয়েরা ছেলেদের তুলনায় পিছিয়ে রয়েছে। বাকি সব বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা জিপিএ-৫ সংখ্যায় এগিয়ে রয়েছে। ছবি : সাইফুল সুমন

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে আজ রোববার। এবার সর্বমোট ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৩ লাখ ছয় হাজার ৭১৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৯ হাজার ১৬৯ জন। গতবার পেয়েছিল এক লাখ ৬১ হাজার ৮০৭ জন। গতবারের তুলনায় এবার জিপিএ-৫ বেশি পেয়েছে ২৭ হাজার ৩৬২ জন।

এবারের ফলাফলে দেখা গেছে, শুধু মাদ্রাসা ও কারিগরিতে মেয়েরা ছেলেদের তুলনায় পিছিয়ে রয়েছে। বাকি সব বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা জিপিএ-৫ সংখ্যায় এগিয়ে রয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৫৯ হাজার ২৩৩ জন। এদের মধ্যে ছেলে ২৯ হাজার ৯৬ জন আর মেয়ে ৩০ হাজার ১৩৭ জন। গতবার এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ৫৭ হাজার ৯২৬ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৮০০ জন। এদের মধ্যে ছেলে ১৮ হাজার ৪০০ জন আর মেয়ে ১৪ হাজার ৪০০ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ৫৬৮ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৫৩ জন। এদের মধ্যে ছেলে পাঁচ হাজার ৩৯৬ জন আর মেয়ে ৮ হাজার ৭৫৭ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৩৬৪ জন।

যশোর শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন। এদের মধ্যে ছেলে আট হাজার ৭০৭ জন আর মেয়ে ১২ হাজার ১৭১ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ৮৯২ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭২০ জন। এদের মধ্যে ছেলে ছয় হাজার ৫০ জন আর মেয়ে সাত হাজার ৬৭০ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ১৪৩ জন।

বরিশাল শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৭১ জন। এদের মধ্যে ছেলে তিন হাজার ৪৮১ জন আর মেয়ে ছয় হাজার ৪৯০ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল পাঁচ হাজার ৫৬৮ জন।

সিলেট শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৭৩১ জন। এদের মধ্যে ছেলে দুই হাজার ১৯৩ জন আর মেয়ে দুই হাজার ৫৩৮ জন। গতবার এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ২৪২ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৩৪৯ জন। এদের মধ্যে ছেলে সাত হাজার ২৩২ জন আর মেয়ে আট হাজার ১১৭ জন। গতবার এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৮৭১ জন।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ৬৮৭ জন। এদের মধ্যে ছেলে তিন হাজার ৫৬৪ জন আর মেয়ে চার হাজার ১২৩ জন। গতবার এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৪০ জন।

এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৮৭২ জন। এদের মধ্যে ছেলে দুই হাজার ৭৮৬ জন আর মেয়ে দুই হাজার ৮৬ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ৪৮ জন।

অন্যদিকে, কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৭৭৫ জন। এদের মধ্যে ছেলে তিন হাজার ৮৫৮ জন আর মেয়ে এক হাজার ৯১৭ জন। গতবার এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ১৪৫ জন।

আজ রোববার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন।

করোনা পরিস্থিতির মধ্যে গত ২ ডিসেম্বর স্বাস্থ্যবিধি মেনে সারা দেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের পরীক্ষা হয়নি। ওই বছর শিক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছিল।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত (কাস্টমাইজড) সিলেবাসে নেওয়া হয়। ১০০-এর পরিবর্তে বিষয়ভিত্তিক ৫০ নম্বরের অনুষ্ঠিত হয় পরীক্ষা।