এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন আজ থেকে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মতো এবারও পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবে। এবার ফল পুনঃনিরীক্ষণের জন্য ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত এ আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। 

আজ সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষানিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে। 

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন। অন্যদিকে ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৭০ হাজার ৪৬ জন। চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ লাখ ২৬ হাজার ৫৮২ জন ছাত্রী। পাস করেছে ৭ লাখ ৩০ হাজার ৮২৬ জন। পাসের হার ৮৮.৪৪ শতাংশ। অন্যদিকে ৭ লাখ ৬২ হাজার ৭৫ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ৬ লাখ ৬৮ হাজার ৭৪৫ জন। পাসের হার ৮৭.৭৫ শতাংশ।

দাখিল পরীক্ষায় ১ লাখ ৩৪ হাজার ২৪২ জন ছাত্রী অংশ নেয়। পাস করেছে ১ লাখ ১০ হাজার ৫০৬ জন। পাসের হার ৮২.৩২ শতাংশ। অন্যদিকে ১ লাখ ২৫ হাজার ৮৯০ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩ হাজার ৩৭৭ জন। পাসের হার ৮২.১২ শতাংশ।

আর কারিগরি বোর্ডের অধীনে ৩৫ হাজার ১২০ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। পাস করেছে ৩২ হাজার ২৪১ জন। পাসের হার ৯১.৮০ শতাংশ। অন্যদিকে ১ লাখ ১০ হাজার ২২৮ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৯৭ হাজার ৯২৪ জন। পাসের হার ৮৮.৮৪ শতাংশ।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমান পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।