এসএসসির সম্ভাবনা জুনে ও এইচএসসি আগস্টে

Looks like you've blocked notifications!
ঢাকা শিক্ষাবোর্ড। ছবি : সংগৃহীত

মাধ্যমিক (এসএসসি)ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে ঢাকা শিক্ষাবোর্ড। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে দুটি বিজ্ঞপ্তি। সেখানে জানানো হয়েছে এ তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের এসএসসি পরীক্ষা চলতি বছরের ১৯ জুন এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ২২ আগস্ট হতে পারে।

আজ মঙ্গলবার ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক তপন কুমরা সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী এসএসসি শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে পরীক্ষার ফরম পূরণ করবে। প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৯ মে থেকে। অন্যদিকে, এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ ৮ জুন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছর এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। এবারের এসএসসি পরীক্ষায় একজন শিক্ষার্থীকে তিনটি বিষয় বাদে বাকি বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। অন্যদিকে, এইচএসসিতে একটি বিষয় বাদে বাকি বিষয়গুলোর ওপর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা প্রশাসন।

এসএসসিতে যে তিনটি বিষয় বাদ দেওয়া হয়েছে সেগুলো হলো—ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়। এইচএসসিতে বাদ দেওয়া হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

এই বিষয়গুলোতে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেওয়া হবে। অর্থাৎ, শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয় এবং একটি ঐচ্ছিক বিষয়ের ওপর পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজি দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা হবে।

এর মধ্যে রচনামূলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এ ছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

এইচএসসিতেও ইংরেজি প্রথম পত্রে ৫০, ইংরেজি দ্বিতীয় পত্রে ৫০ ও বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া ব্যবহারিক শিক্ষা আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে।

যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় সময় থাকবে দুই ঘণ্টা। এর মধ্যে রচনামূলকের জন্য এক ঘণ্টা ২০ মিনিট আর এমসিকিউর জন্য থাকবে ২০ মিনিট।

এর আগে গত রোববার শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সংগঠন ‘আন্তশিক্ষা বোর্ড চেয়ারম্যানস কমিটির’ সভায় এসএসসি ও এইচএসসি পরীক্ষাসংক্রান্ত বিভিন্ন প্রস্তাব করা হয়েছিল। এখন শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এসব সিদ্ধান্ত জানাল শিক্ষা বোর্ড।

করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন আটকে থাকার পর গত বছরের শেষ দিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসিতে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর সেগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ বেশির ভাগ বিষয়ের পরীক্ষা হবে।