জবিতে বিভিন্ন মেয়াদে ১৬ শিক্ষার্থী বহিষ্কার

Looks like you've blocked notifications!

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শৃঙ্খলাভঙ্গের দায়ে বিভিন্ন বর্ষের ১৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে কেউ এক সেমিস্টার কিংবা দুই সেমিস্টার, কেউ কেউ তিন সেমিস্টারের জন্যও বহিষ্কার হয়েছেন।

আজ রোববার বিশ্ববিদ্যালয় সূত্রে এসব তথ্য জানা যায়। শৃঙ্খলা কমিটির ৫৮তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর সেমিস্টার পরীক্ষা বাতিল করা হয়েছে।

গত ৯ মার্চ শৃঙ্খলা কমিটির আহ্বায়ক উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও সদস্য সচিব প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামালসহ নয় সদস্যকে নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে প্রাথমিকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে ১৪ মার্চ সিন্ডিকেটে সিদ্ধান্ত পাস হয়।

সাময়িক বহিষ্কার হওয়া ১৬ জনের মধ্যে নৃবিজ্ঞান, সঙ্গীত, ইংরেজি ও ইতিহাসের একজন করে তিন সেমিস্টারের বহিষ্কারাদেশ দেওয়া হয়েছে। ইসলামের ইতিহাস ও সংস্কৃতির একজন, রসায়নের তিনজন, হিসাববিজ্ঞানের চারজন ও পরিসংখ্যানের চারজন শিক্ষার্থী রয়েছেন।

এ ছাড়া মনোবিজ্ঞান বিভাগের দুজনের এক সেমিস্টার শাস্তি মওকুফ করা হলেও আরেক সেমিস্টারের সব তত্ত্বীয় পরীক্ষা বাতিল করা হয়েছে। ইতিহাস ও পরিসংখ্যানের একজন অসাধু উপায় অবলম্বন করায় তাঁদের সংশ্লিষ্ট কোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে।

এদিকে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আবু মুসা আনসারীর বিরুদ্ধে থাকা সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক কর্মকর্তা এ কে এম আক্তারুজ্জামান বলেন, বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্তের নোটিশ পেয়েছি। প্রত্যেক বিভাগে পাঠানো হবে। আবার আইটি দপ্তর ও জনসংযোগ দপ্তরেও পাঠানো হবে তালিকাটি।