জবির ছাত্রী হল কক্ষের তালা ফ্রি, চাবির দাম ৮০০ টাকা!

Looks like you've blocked notifications!
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলের কক্ষে লাগানো তালা। ছবি : এনটিভি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে শিক্ষার্থীদের কক্ষের তালা-চাবি নিয়ে যেন রীতিমতো ব্যবসা চলছে। হল কর্তৃপক্ষ তালা বিনামূল্যে দিচ্ছে বললেও চাবি বাবদ প্রতি কক্ষের আট জন শিক্ষার্থীর কাছ থেকে নেওয়া হচ্ছে ৮০০ টাকা। অর্থাৎ একটি চাবির জন্য প্রতি শিক্ষার্থীকে গুনতে হচ্ছে একশ টাকা করে।

খোঁজ নিয়ে জানা যায়, হলে যে আট চাবির তালা শিক্ষার্থীদের জন্য কেনা হয়েছে, তা যেকোনো দোকানে সর্বোচ্চ সাড়ে তিনশ টাকায় পাওয়া যায়। পুরান ঢাকার রায়সাহেব বাজার মোড়ের কয়েকটি দোকান ঘুরে দেখা যায় একই কোম্পানির আটটি চাবির এ তালা ৩২০ থেকে ৩৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

এদিকে, চাবি বাবদ এত টাকা নেওয়ায় ক্ষুব্ধ আবাসিক ছাত্রীরা। হলের এক ছাত্রী এ প্রতিবেদককে বলেন, ‘এ ধরনের তালা-চাবির দাম এত বেশি তো হওয়ার কথা নয়। হল কর্তৃপক্ষকে এখান থেকেও টাকা কামানো লাগে?

হলে তালা-চাবি কেনা ও বণ্টনের জন্য একটি আহ্বায়ক কমিটি রয়েছে। সে কমিটির আহ্বায়ক হিসেবে রয়েছেন হলের আবাসিক শিক্ষক অধ্যাপক প্রতিভা রাণী কর্মকার।

জবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক শিক্ষক অধ্যাপক প্রতিভা রাণী এনটিভি অনলাইনকে বলেন, ‘আমরা যে কোম্পানি থেকে তালা ক্রয় করেছি, তাঁরা আমাদের কাছে এ দামেই বিক্রি করেছে। আর, ছাত্রীদের কাছ থেকে যে টাকা নেওয়া হয়েছে, তা তাদের কল্যাণেই ব্যবহার করা হবে। আর, তালা-চাবি নেওয়ার ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই।’