জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে আবারও সেরা রাজশাহী কলেজ

Looks like you've blocked notifications!
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‍্যাঙ্কিং ২০১৮-এর ফলাফল একাডেমিক ভবনের সিনেট হলে ঘোষণা করা হয়। ছবি : এনটিভি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‍্যাঙ্কিং ২০১৮-এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে কেপিআইয়ের ভিত্তিতে দেশসেরা হয়েছে রাজশাহী কলেজ। আজ মঙ্গলবার দুপুর ১২টায় জাতীয় বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনের সিনেট হলে এই ফলাফল ঘোষণা করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফর্মেন্সের ভিত্তিতে ২০১৫-১৬-১৭ সালের কলেজ র‌্যাঙ্কিংয়ের ফলাফল করা হয়। পরে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের কলেজ র‌্যাঙ্কিংয়ের জন্য অনলাইনে তথ্য পাঠানোর বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে সারা দেশ থেকে ২৯১টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। পরে কেপিআই ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীর ১০টি, খুলনার ১০টি, বরিশালের চারটি, সিলেটের ছয়টি, রংপুরের ১০টি, ময়মনসিংহের আটটিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

র‌্যাঙ্কিং অনুযায়ী জাতীয় পর্যায়ে ৭০.৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ, দ্বিতীয় পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ, তৃতীয় বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, চতুর্থ ময়মনসিংহের আনন্দমোহন কলেজ, পঞ্চম রংপুরের কারমাইকেল কলেজ।

জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ। জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ। জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে ঢাকা কমার্স কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে এই ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারাসহ গাজীপুরে কর্মরত জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের  সাংবাদিকরা।