জাবিতে খাবারের মান নিয়ন্ত্রণে অভিযান

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বটতলার দোকানগুলোতে খাবারের মান নিয়ন্ত্রণে সোমবার অভিযান চালানো হয়। ছবি : এনটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বটতলার দোকানগুলোতে খাবারের মান নিয়ন্ত্রণে অভিযান চালিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সময় তাদের সঙ্গে ছিল ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশের (সিওয়াইবি) জাবি শাখা।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের ওয়ার্ডেন অধ্যাপক ড. মো. এজহারুল ইসলাম, আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক শিক্ষক ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া এবং মওলানা ভাসানী হলের আবাসিক শিক্ষক মোহাম্মদ কামরুজ্জামান গতকাল সোমবার রাত ৯টার দিকে এ অভিযানের নেতৃত্ব দেন।

এ সময় তাঁরা বটতলার বিভিন্ন খাবারের দোকানগুলো ঘুরে মান পর্যবেক্ষণ করেন এবং দোকানে মূল্যতালিকা টানিয়ে দেন। পাশাপাশি শিক্ষার্থীদের সুস্বাস্থ্য রক্ষায় স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনে দোকান মালিকদের নির্দেশনা দেন।

এ ছাড়া রাত ১১টার পর দোকান খোলা না রাখা ও খাবার পরিবেশনের সময় সঠিকভাবে হাত জীবাণুমুক্ত করার ওপরেও কঠোর নির্দেশনা দেন।

আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক শিক্ষক এবং সহকারী প্রক্টর মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া বলেন, ‘বটতলায় খাবারের মান নিয়ন্ত্রণে আমাদের অভিযান অব্যাহত থাকবে। নিয়ম মেনে যেন খাবার পরিবেশন করা হয়, আমরা সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখছি৷ অভিযোগ প্রমাণিত হলেই সংশ্লিষ্ট দোকানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে শিক্ষার্থীদেরও সমানভাবে সচেতন হতে হবে৷’

সিওয়াইবি জাবি শাখার সভাপতি নাঈম ইসলাম বলেন, ‘ক্যাম্পাসে খাবারের মান নিয়ন্ত্রণে আমাদের সংগঠন সবসময়ের মতোই সচেষ্ট রয়েছে৷ প্রশাসনের সহায়তায় আমরা দোকানগুলোতে মূল্যতালিকা ও স্বাস্থ্যকর খাবার পরিবেশনে নিয়মিত নজরদারি করছি। তবে, সবকিছুর ওপরে হলো সচেতনতা। ভোক্তাদের এ ব্যাপারে সর্বোচ্চ সচেতন হতে হবে৷ তাহলেই আমাদের অভিযান ফলপ্রসূ হবে।’