জাবিতে জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘জলবায়ু পরিবর্তন এবং অভিযোজন কৌশল’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা। ছবি : এনটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘জলবায়ু পরিবর্তন এবং অভিযোজন কৌশল’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ এবং বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতির (বিএনজিএ) যৌথ উদ্যোগে আজ মঙ্গলবার সকাল দশটায় ভূগোল ও পরিবেশ বিভাগের জিআইএস ল্যাব কক্ষে সেমিনারটির উদ্বোধন করেন জাবি উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

সেমিনারে ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ নজরুল ইমলামের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক ড. প্রেমসাগর চাপাগাইন।

প্রধান আলোচকের বক্তব্যে ড. প্রেমসাগর চাপাগাইন বলেন, বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তনে হিমালয় অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমেছে। বর্ষার শুরুতে এবং শীত মৌসুমে বৃষ্টিপাতের পরিমাণ আশঙ্কাজনকভাবে কমে যাওয়ায় এই অঞ্চলের পানির উৎস শুকিয়ে যাচ্ছে। ফলে খাবার ও সেচকাজ সম্পন্ন করার জন্য পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে না।

তিনি আরও বলেন, পানি স্বল্পতার জন্য এই পাহাড়ি অঞ্চলগুলোয় টিকে থাকতে বিভিন্ন পন্থা অবলম্বন করতে হচ্ছে। ক্ষেত্রবিশেষে এমন অবস্থায় অভিযোজনের জন্য পাহাড়ে বসবাসকারী মানুষদের মাইগ্রেশন করতে হচ্ছে। এই অঞ্চলে জলবায়ুর এমন পরিবর্তন বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোয় প্রভাব ফেলছে। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তন একটি গুরুতর সমস্যা। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকার মধ্যে এই দেশটি অন্যতম। জলবায়ু পরিবর্তন এবং অভিযোজন প্রযুক্তির মতো মুখ্য বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা প্রতিনিয়ত জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাদের গবেষণাপত্রগুলো প্রকাশ করছে। যা বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে উপস্থাপনের পাশাপাশি সর্বজন কর্তৃক সমাদৃত হয়েছে। দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে এ বিশ্ববিদ্যালয় যেমন প্রচুর উদ্ভিদ-প্রাণী আবাসস্থল তেমনি প্রজাপতি ও অতিথি পাখির ক্যাম্পাস হিসেবেও পরিচিত। ১৯৭৩ এর অ্যাক্ট বজায় রেখে এই বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে পরিণত করাই আমাদের মূল লক্ষ্য।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) ও বিএনজিএ এর সভাপতি অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক আকবর হোসেন, বিএনজিএ এর মহাসচিব অধ্যাপক মো. নূরুল ইসলাম, অধ্যাপক খন্দকার মোহাম্মদ শরিফুল হুদা, অধ্যাপক মো. নজরুল ইসলাম, সহযোগী অধ্যাপক বিবি হাফছা ও সহকারী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিবসহ ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।