জাবিতে ভর্তি ফরমের দাম এক দশকে বেড়ে তিনগুণ

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফরমের দাম এক দশকে বেড়ে তিনগুণ হয়েছে। এ বছর একটি ইউনিট বাদে সব ইউনিটে ফরমের মূল্য ৩০০ টাকা বেড়েছে। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ইউনিট সংখ্যা কমিয়ে আনায় ফরমের দাম বাড়ানো হয়েছে। যদিও এতে আগের তুলনায় খরচ কমেছে।

জানা গেছে, আজ বুধবার সকাল ১০টা থেকে অনলাইনে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন চলবে ১৬ জুন পর্যন্ত। এবছর ৩১ জুলাই থেকে ১১ আগস্ট পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

এবছর পাঁচটি ইউনিটের মধ্যে ডি ইউনিট ছাড়া বাকি সব ইউনিটের আবেদন ফি ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ৬০০ টাকা ছিল বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসসূত্রে জানা যায়, ২০০৫-০৬ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন ফি ছিল ৩০০ টাকা। ২০১১-১২ শিক্ষাবর্ষে ফি বেড়ে হয় ৩৫০ টাকা। একই ভাবে ফি বেড়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে হয় ৫০০ টাকা, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৫৫০ টাকা, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে হয় ৬০০ টাকা এবং এবছর বেড়ে তা ৯০০ টাকা হয়েছে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সভাপতি আবু সাঈদ বলেন, ‘৬০০ টাকার ফরম ৯০০ টাকা করায় নিম্ন ও মধ্য আয়ের পরিবারের শিক্ষার্থীদের ওপর চাপ বেড়েছে৷ করোনা পরবর্তী এভাবে আবেদন ফরমের দাম বাড়াতে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সুযোগ সংকুচিত হচ্ছে বলে আমরা মনে করি। আমরা প্রশাসনকে ছাত্রবান্ধব সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালটির উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম এনটিভি অনলাইনকে বলেন, ‘এবছর আমরা ইউনিট সংখ্যা কমিয়ে এনেছি বলে ফরমের মূল্য বাড়ানো হয়েছে। এবার কলা অনুষদের তিনটি ইউনিটকে একসঙ্গে করা হয়েছে। যেখানে এই তিন ইউনিটে আগে খরচ হতো ১৪০০ টাকা। কিন্তু, ইউনিট একটি করায় সেখানে খরচ হবে ৯০০ টাকা। ডি-ইউনিট ছাড়া বাকি ৪টি ইউনিটেই আগের তুলনায় টাকা কমানো হয়েছে।’