জাবিতে সাংবাদিক নির্যাতন : ১১ ছাত্রলীগকর্মী বহিষ্কার

Looks like you've blocked notifications!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক সাংবাদিককে নির্যাতনের দায়ে বিভিন্ন মেয়াদে ১১ ছাত্রলীগকর্মীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে এক শিক্ষার্থীকে ৬ মাস বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা এবং ১০ জনকে ৬ মাসের অস্থায়ী বহিষ্কার ও ২ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

আজ রোববার বিকেলে এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম এ তথ্য নিশ্চিত করে জানান, ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন এবং শৃঙ্খলা বোর্ডের সুপারিশ মোতাবেক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্যাতনের ঘটনায় মূল অভিযুক্ত নৃবিজ্ঞান বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী মো. আসাদুল হককে ৬ মাসের বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বহিষ্কৃত অন্য ১০ শিক্ষার্থী হলেন– নৃবিজ্ঞান বিভাগে ৪৬ ব্যাচের শিক্ষার্থী আরিফুজ্জামান সেজান, একই বিভাগের ৪৭তম ব্যাচের রায়হান হাবীব, আইন ও বিচার বিভাগের ৪৭তম ব্যাচের মোহাম্মদ মাসুম বিল্লাহ, অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের মির্জা শাহনূর উল হক জিয়ান, দর্শন বিভাগের ৪৭তম ব্যাচের মীর হাসিবুল হাসান রিশাদ, প্রাণীবিদ্যা বিভাগের ৪৭তম ব্যাচের মুনতাসির আহম্মেদ তাহরীম, রসায়ন বিভাগের ৪৮তম ব্যাচের জাহিদ নজরুল, বাংলা বিভাগের ৪৮তম ব্যাচের ইমরান বশর, প্রত্নতত্ত্ব বিভাগের ৪৮তম ব্যাচের জায়েদ-বিন-মেহেদী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৮তম ব্যাচ এএস নাফিস হোসেন।

বহিষ্কৃতরা সকলেই জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের অনুসারী বলে জানা যায়।

উল্লেখ্য, চলতি বছরের ২ আগস্ট জাবির বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের গেস্টরুমে ডেকে ক্যারিয়ার টাইমস অনলাইন পোর্টালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী আল-আমিন হোসাইন রুবেলকে শারীরিক নির্যাতন ও মারধরে অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের কয়েকজন কর্মীর বিরুদ্ধে। পরে ওই রাতে ঘটনায় অভিযুক্তদের মধ্যে আট ছাত্রলীগ কর্মীকে সংগঠনের কার্যক্রমে অবাঞ্ছিত ঘোষণা করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।