জাবির থিয়েটার ল্যাবে সেলিম আল দীনের ‘চাকা’ মঞ্চায়ন

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে বৃহস্পতিবার সন্ধ্যায় চাকা নাটক মঞ্চস্থ করে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মঞ্চস্থ হলো নাট্যাচার্য সেলিম আল দীন রচিত আলোচিত নাটক ‘চাকা’। বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে দ্বিতীয় দিনের মতো নাটকটি মঞ্চস্থ করে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা।

নাটকটি নির্দেশনা ও প্রযোজনায় ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের স্নাতক সম্মান তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা তাদের পরীক্ষা প্রযোজনা হিসেবে এটি মঞ্চস্থ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুন, আমিনুল ইসলাম, খোরশেদ আলম প্রমুখ।

উল্লেখ্য, ‘চাকা’নাটকটির প্রথম মঞ্চায়ন হয় যুক্তরাষ্ট্রে। ইংরেজি অনুবাদে নামকরণ করা হয় দ্য হুইল। ১৯৯০ সালের অক্টোবরে এন্টিয়ক থিয়েটার নাটকটি প্রথম মঞ্চায়ন করে। শিখন কার্যক্রমে এ নাটকটি পাঠ্য হিসেবে অন্তর্ভুক্ত করেছে দেশের খ্যাতনামা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ। ২০০৬ সালে ভারতেও শিখন কার্যক্রমের অংশ হিসেবে হিন্দিতে অনুবাদ করে ‘চাকা’নাটকটি প্রযোজনা করে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার শেষ বর্ষের শিক্ষার্থীরা।