জাবির ভর্তি পরীক্ষায় এবার প্রতি আসনে লড়বেন দেড়শ শিক্ষার্থী

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফাইল ছবি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এক হাজার ৮৮৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে দুই লাখ ৮৪ হাজার ৬০৫টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে আসন্ন ভর্তি পরীক্ষায় প্রতিদ্বন্দ্বিতা করবেন দেড়শ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

জানা গেছে, এ ভর্তি পরীক্ষায় সবচেয়ে বেশি ৮৭ হাজার ৭২৮টি আবেদন জমা পড়েছে ‘ডি’ ইউনিটের জন্য (জীববিজ্ঞান অনুষদ) এবং সবচেয়ে কম ১৮ হাজার ৭২১টি আবেদন জমা পড়েছে ‘ই’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন)।

এর আগে জাবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য গত ১৮ মে থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়। পরে ১৬ জুন মধ্যরাতে আবেদন প্রক্রিয়া শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) এবং কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান এনটিভি অনলাইকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আবু হাসান বলেন, ‘এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন শেষে গতকাল ১৯ জুন পর্যন্ত দুই লাখ ৮৪ হাজার ৬০৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী নির্ধারিত ফি পরিশোধ করেছেন।’

আবু হাসান জানান, এ বছর মোট পাঁচটি ইউনিটের অধীনে ৩৪টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা হবে। ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৭৬ হাজার ৩৭৯, ‘বি’  ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৪৮ হাজার ৩৪৭, ‘সি’ ইউনিটে (কলা ‍ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউট) ৫৩ হাজার ৪৩০, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৮৭ হাজার ৭২৮ এবং ‘ই’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষা কবে নাগাদ হতে পারে—এমন প্রশ্নের জবাবে জাবির ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) জানান, ভর্তি পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তিতে জানানো তারিখের মধ্যে, অর্থাৎ আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, কোন দিন কোন ইউনিটের পরীক্ষা হবে, তা পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।