‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেলেন জাবি শিক্ষার্থী শাওন

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের কাছ থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড গ্রহণ করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুহাম্মদ শাওন মাহমুদ। ছবি : এনটিভি

বিজ্ঞানশিক্ষায় বিশেষ অবদানের জন্য ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী মুহাম্মদ শাওন মাহমুদ। ‘কালচার এন্ড কমিউনিকেশন’ বিভাগে তার জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক অনলাইন প্লাটফর্ম ‘বিজ্ঞানপ্রিয়’র জন্য এই পুরস্কার পান তিনি।

গতকাল শনিবার বিকেলে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে ১০ তরুণ সংগঠকের হাতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।

এ বছর সারাদেশ থেকে আবেদন করা দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের ৬০০টিরও বেশি সংগঠন থেকে যাচাই বাছাই শেষে শীর্ষ ১০ তরুণ সংগঠনকে পুরস্কৃত করা হয়৷  এছাড়াও দেশের জন্য বিশেষ অবদান রাখায় দুইজনকে দেয়া হয় ‘লাইফ টাইম’ বা আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড।

বিজ্ঞানপ্রিয়’র শাওন মাহমুদ বলেন, ‘২০১৮ সালে মাত্র ১০ জন নিয়ে বিজ্ঞানপ্রিয়’র যাত্রা শুরু করি। শুরুর দিকে আমরা দেশের ১০ লাখ মানুষের ওপর একটা গবেষণা পরিচালনা করি। সেখানে দেখতে পাই মোট ৭৬ শতাংশ  মানুষ বিজ্ঞানকে দৈনন্দিন জীবনে পুরোপুরি ভরসা করতে পারেন না। পাশাপাশি ৬১ শতাংশ মানুষ বিজ্ঞানের সিদ্ধান্তগুলোকে ট্যাবু মনে করেন। সাধারণ শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের প্রতি ভালোবাসা ছড়িয়ে দিতেই আমাদের এই প্ল্যাটফর্ম কাজ শুরু করে। বৈজ্ঞানিক তথ্য প্রচার ছাড়াও আমরা বিজ্ঞানের অগ্রগতি, খবর, ব্লগ, ইনফোগ্রাফিক্স অডিও-ভিজ্যুয়াল সংবলিত বিভিন্ন কনটেন্ট তৈরি করছি৷ এরমধ্যে কিছু ভিডিও প্রায় ১ কোটি দর্শকের কাছে পৌঁছে গেছে। বিজ্ঞানের প্রতি বিশ্বাসযোগ্যতা তৈরি করতে আমাদের কন্টেন্ট ভূমিকা রাখছে।’

শাওন আরও বলেন, ‘২০৩০ সালের মধ্যে বিজ্ঞানভিত্তিক কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছি। বাংলাদেশে এমন একটা টেকনোলজিকাল হাব তৈরি করতে চাই সেখান থেকে আশপাশের দেশগুলো প্রযুক্তিগত সহায়তা নেবে।’

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড জয়ী বাকি ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান হলো- রোবোলাইফ টেকনোলজিস: জয় বড়ুয়া লাবলু, বিকে স্কুল অব রিসার্চ: বিজন কুমার, বোসন বিজ্ঞান সংঘ: মুহাম্মদ মাজেদুর রহমান, উচ্ছ্বাস: প্রসেনজিৎ কুমার সাহা, ইয়ুথ প্ল্যানেট: এ বি এম মাহমুদুল হাসান,  মজার ইশকুল: আরিয়ান, মিলন স্মৃতি পাঠাগার: আসাদুজ্জামান, সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন: মো. মুইনুল আহসান, বিন্দু নারী উন্নয়ন সংগঠন: জান্নাতুল মাওয়া।

এছাড়া আজীবন সম্মাননা পেয়েছেন উন্মাদ পত্রিকার প্রধান সম্পাদক আহসান হাবীব এবং গবেষক ইয়াংগুয়াং ম্রো।

উল্লেখ্য, ‘কানেক্টিং দ্য ডটস’ স্লোগান নিয়ে ২০১৪ সালে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ‘ইয়াং বাংলা’ যাত্রা শুরু করে৷ বর্তমানে  তারুণ্যের সবচাইতে বড় এ সংগঠনটি ১৫ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৫০০টির বেশি সংগঠন এর সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।