ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০.১৩ শতাংশ অকৃতকার্য

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ সোমবার (২৭ জুন) দুপুর ১টায় এ ফল প্রকাশ করা হয়। এ বছর ‘খ’ ইউনিটে পাসের হার ৯.৮৭ শতাংশ। বাকি ৯০.১৩ শতাংশই অকৃতকার্য হয়েছেন। আর পাশ করেছেন পাঁচ হাজার ৬২২ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

‘খ’ ইউনিটের ফলাফল দেখবেন যেভাবে

প্রথমেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করতে হবে। (www.du.ac.bd/admissionresult) এ লিঙ্কে প্রবেশ করে উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার, পাশের বছর এবং বোর্ডের নাম দিতে হবে। এরপর মাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার দিয়ে নিচে থাকা দাখিল বাটনে ক্লিক করলে বিস্তারিত তথ্যসহ ‘খ’ ইউনিটের ফলাফল-২০২২ চলে আসবে। এ ছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকাও কলা অনুষদের ডিন অফিসে প্রদর্শন করা হবে।

মোবাইলে মেসেজের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

মোবাইল এসএমএস এর মাধ্যমেও রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখা যাবে।

এ ক্ষেত্রে এ পদ্ধতি অনুসরণ করতে হবে—প্রথমে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে DU <স্পেস> Unit Name <স্পেস> Exam Roll লিখে পাঠাতে হবে ১৬৩২১ নম্বরে। এরপর ফিরতি মেসেজে ফল জানা যাবে। উদাহরণ : DU KHA 134587

এর আগে গত ৪ জুন ‘খ’ ইউনিটের পরীক্ষা শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধায় দ্বিতীয় বারের মত ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। এবার ‘খ’ ইউনিটে এক হাজার ৭৮৮টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৫৭৩ জন। অংশগ্রহণ করেছিলেন ৫৬ হাজার ৯৭২ জন।

‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের ওপর লিখিত পরীক্ষা নেওয়া হয়। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ছিল ৪৫ মিনিট।