ঢাবির ‘গ’ ইউনিটে সেরা তিনে যাঁরা

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

আজ রোববার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এবার ‘গ’ ইউনিটে প্রথম হয়েছেন নটরডেম কলেজের ছাত্র সারওয়ার হোসাইন খান। তাঁর প্রাপ্ত মোট নম্বর ১১৬ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৯৬ দশমিক ৭৫)। তাঁর ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ভবনে।

দ্বিতীয় হয়েছেন দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আনিমা পারভেজ ইলমা। তাঁর প্রাপ্ত মোট নম্বর ১১০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৯০)। তাঁর ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল খুলনা বিশ্ববিদ্যালয়ে।

‘গ’ ইউনিটে তৃতীয় হয়েছেন সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী মো. আব্দুল্লাহ খান। তাঁর মোট নম্বর ১০৭ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তাঁর প্রাপ্ত নম্বর ৮৭ দশমিক ৭৫)। তাঁর ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের লেকচার থিয়েটার ভবনে।

‘গ’ ইউনিটের ফলাফল জানা যাবে যেভাবে

গ-ইউনিট ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী তাঁর উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এ ছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GA <Roll No> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি এসএমএসে শিক্ষার্থী তাঁর ফলাফল জানতে পারবে।

এর আগে গত ৩ জুন বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে ‘গ’ ইউনিটের এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য নির্ধারিত এই ইউনিটে মোট আসন রয়েছে ৯৩০টি। এর বিপরীতে এবার ৩০ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসার জন্য আবেদন করেছিল। পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ২৯ হাজার ৯৯৭ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, গ ইউনিটের পরীক্ষায় বহুনির্বাচনি অংশের জন্য ৬০ নম্বর আর লিখিত অংশের জন্য ৪০ নম্বরে পরীক্ষা হয়।