ঢাবির ‘ঘ’ ইউনিটে পাসের হার ৮.৫৮ শতাংশ

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১টার দিকে এ ফল প্রকাশ করা হয়। এবার ‘ঘ’ ইউনিটে আট দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। বাকি ৯১ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সমন্বিতভাবে পাস করেছেন ছয় হাজার ১১১ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছেন চার হাজার ৮১১, ব্যবসায় শিক্ষা থেকে এক হাজার পাঁচ জন এবং মানবিক থেকে পাস করেছেন ২৯৫ জন।

ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এবার ‘ঘ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন সরকারি কে এম এইচ কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলী। তাঁর প্রাপ্ত মোট নম্বর ১০৩ দশমিক ৯৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৯৫)। তাঁর পরীক্ষার কেন্দ্র ছিল আজিমপুরে অবস্থিত ইডেন মহিলা কলেজ।

ফলাফলে মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন তানজিদ হাসান আকাশ। তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী ছিলেন। ভর্তি পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৮৪।

‘ঘ’ ইউনিটে ব্যবসায় শিক্ষা থেকে প্রথম হয়েছেন আয়েশা জাহান সামিয়া। তিনি রাজধানীর মাইলস্টোন কলেজের শিক্ষার্থী ছিলেন। তাঁর প্রাপ্ত মোট নম্বর ৯৩ দশমিক এক (মূল পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৭৩ দশমিক এক)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

এর আগে গত ১১ জুন বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিক্ষার্থী এবং অভিভাবকদের সুবিধার্থে ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য নির্ধারিত এই ইউনিটে মোট আসন রয়েছে এক হাজার ৩৩৬টি। এর বিপরীতে ৭৮ হাজার ২৯ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭১ হাজার ২৬২ জন।

যেভাবে ‘ঘ’ ইউনিটের ফলাফল জানা যাবে

উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানা যাবে।

এ ছাড়া, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে DU GHA <Roll No> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

ঢাবির ‘ঘ’ ইউনিটের অধীনে রয়েছে সামাজিক বিজ্ঞান, কলা, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ।

এ ছাড়া সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে ৫৫টি বিভাগ রয়েছে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা

(ক) পাস করা শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই বিকেল ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত সময়ে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এ সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য এক হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।