ঢাবির ‘চ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৩.৯১ শতাংশ

Looks like you've blocked notifications!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এ ফল প্রকাশ করা হয়। এ বছর ‘চ’ ইউনিটে ছয় হাজার ১৫৬ জন অংশগ্রহণকারীর মধ্য থেকে ১৩০টি আসনের বিপরীতে ভর্তিযোগ্য ও পাশ করা শিক্ষার্থীর সংখ্যা ২৪১ জন। সে হিসেবে পাশের হার দাঁড়ায় ৩ দশমিক ৯১ শতাংশ।

ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এবার ‘চ’ ইউনিটে প্রথম হয়েছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ফারিয়া নওশীন আহমেদ আপন। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তাঁর প্রাপ্ত নম্বর ৮০ দশমিক ৫। এসএসসি ও এইচএসসির জিপিএ’র নম্বর মিলিয়ে তিনি মোট ১০০ দশমিক ৫ নম্বর পেয়েছেন।

দ্বিতীয় হয়েছেন সরকারি গৌরীপুর কলেজের শিক্ষার্থী ঐশী রাণী মণ্ডল। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তাঁর প্রাপ্ত নম্বর ৭৯ দশমিক ৫। এসএসসি ও এইচএসসির জিপিএ’র নম্বর মিলিয়ে তিনি পেয়েছেন মোট ৯৮ দশমিক ৯৪ নম্বর।

‘চ’ ইউনিটে তৃতীয় হয়েছেন শাহ নিয়ামতুল্লাহ কলেজের শিক্ষার্থী মো. ফরহাদ আলী। তিনি ভর্তি পরীক্ষায় সব মিলিয়ে ৯৮ দশমিক ৮৪ নম্বর পেয়েছেন। তবে, মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তাঁর প্রাপ্ত নম্বর ৮০ দশমিক ৫।

যেভাবে ‘চ’ ইউনিটের ফলাফল জানা যাবে

‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এ ছাড়া, মোবাইলের মেসেজ অপশনে গিয়ে DU CHA <roll no> টাইপ করে বাংলালিংক, রবি, এয়ারটেল ও টেলিটক নম্বর থেকে ১৬৩২১ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি তারিখ

(ক) পাস করা শিক্ষার্থীদের আগামী ২৪ জুলাই থেকে ৩০ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২৪ জুলাই থেকে ২৮ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দেওয়া সাপেক্ষে আগামী ২৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে গত ২৩ জুন ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ফলাফল প্রকাশ করা হয়। সবশেষ, গত ২ জুলাই অঙ্কন অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর গত ১৭ জুন বেলা ১১টা থেকে এই ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় সাড়ে সাত হাজার শিক্ষার্থী আবেদন করেন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ছয় হাজার ২৫৬ জন। এরপর মেধাক্রমের দিক থেকে দেড় হাজার জনকে ফিগার ড্রয়িং পরীক্ষার জন্য বাছাই করা হয়। এর মধ্য থেকে ফিগার ড্রয়িং পরীক্ষার মাধ্যমে ১৩০ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন।