ঢাবি উপাচার্যকে কটূক্তি : শিক্ষক সমিতির প্রতিবাদ

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলার সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে কটূক্তির অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে ছাত্রদলের ওপর হামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে করা সংবাদ সম্মেলনে  এই কটূক্তি করা হয়েছে বলে দাবি করা হয়েছে। বলা হয়েছে, বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কটূক্তি করেছেন। এর প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় থেকে পাঠানো একটি বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়। বিবৃতিতে স্বাক্ষর করেন ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া। 

বিবৃতিতে বলা হয়, গত ২৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর সম্পর্কে যে বক্তব্য রেখেছেন তা অত্যন্ত অশালীন, আপত্তিকর ও নিন্দনীয়। 

উপাচার্যের বিভিন্ন অবদানের কথা বিবৃতিতে উল্লেখ করে শিক্ষক সমিতি উল্লেখ করে, ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন মত ও পথ এবং প্রগতিশীল রাজনৈতিক চিন্তা ও দর্শনের চর্চাকেন্দ্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরাই বিভিন্ন সংকটে জাতিকে পথনির্দেশ করেছে। কিন্তু, অতীতে কখনও কখনও বিভিন্ন অগণতান্ত্রিক সরকারের আবির্ভাবের ফলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ হয়েছে, সামরিক স্বৈরশাসকের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় ক্যাম্পাসে অছাত্র সন্ত্রাসীদের উপস্থিতি ও অস্ত্রের রাজনীতির সূচনা হয়েছিল। তাদের প্রত্যক্ষ মদদে অনেক মেধাবী শিক্ষার্থীকে জীবন দিতে হয়েছিল।

বিবৃতিতে আরও বলা হয়, বিএনপি নেতা রিজভী উপাচার্য ও প্রক্টরকে অশালীন ভাষায় হুমকি-ধামকি দিয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যকে ‘চাকরবাকর’ হিসেবে আখ্যায়িত করেছেন।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা রহুল কবির রিজভীর এ ধরনের অশালীন বক্তব্য ও হুমকি প্রদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’