ঢাবি ক্যাম্পাসে রিকশাভাড়া নির্ধারণ করল ছাত্রলীগ

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানের হাতে শিক্ষার্থী ও রিকশাচালকদের পক্ষ থেকে নির্ধারিত ভাড়ার তালিকা তুলে দেন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ সংগঠনটির অন্যান্য নেতাকর্মীরা। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্যাম্পাসে রিকশায় চলাচলের ভাড়া নির্ধারণ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এছাড়া, ক্যাম্পাসে চালানো ১০০ রিকশাচালককে দিয়েছে ছাত্রলীগের নিজস্ব পোশাক। আর এতে সম্মতিও জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানের হাতে শিক্ষার্থী ও রিকশাচালকদের পক্ষ থেকে নির্ধারিত ভাড়ার তালিকা তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত ও সংগঠনটির অন্যান্য নেতাকর্মীরা।

ছাত্রলীগের পক্ষ থেকে জানানো হয়, তাদের নির্ধারণ করা এই ভাড়া আগামী রোববার (২১ মে) থেকে কার্যকর হবে। এছাড়া, নির্দিষ্ট ওই পোশাক বিতরণে প্রয়োজন সাপেক্ষে ধাপে ধাপে আরও রিকশাচালককে অন্তর্ভুক্ত করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, “২০১৯ সালে ডাকসুতে নির্বাচিত হওয়ার পর শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার রিকশাচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার ভিত্তিতে ভাড়া নির্ধারণ কার্যক্রম গ্রহণ করা হয়েছিল। তারই অংশ হিসেবে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নির্ধারিত ভাড়ার তালিকা লাগানো হয় ও রিকশা রাখার জন্য ১৬টি জোন নির্ধারণ করা হয়। ২০২০ সালের ১৫ মার্চ থেকে এই কার্যক্রমটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তখনই করোনা মহামারি দেখা দেয়। করোনা সঙ্কট বিবেচনায় ক্যাম্পাস প্রায় দুবছরের জন্য বন্ধ হয়ে যায়। ফলে রিকশাভাড়া নির্ধারণ কার্যক্রমটি তখন আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হয়নি।”

সৈকত আরও বলেন, “শিক্ষার্থীদের প্রত্যাশা ও দাবির পরিপ্রেক্ষিতে রিকশাভাড়া নির্ধারণের কার্যক্রমটি আবার চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেই লক্ষ্যে রিকশাচালক ও শিক্ষার্থীদের সাথে দফায় দফায় আলোচনার মাধ্যমে রিকশাচালক ও শিক্ষার্থী; উভয়ের প্রত্যাশা ও উপযোগিতা বিবেচনায় রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশাভাড়া নির্ধারণ করা হয়েছে। প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ১০০ জন রিকশাচালকের জন্য একটি আলাদা পোশাক নির্ধারণ করা হয়েছে। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় এই সংখ্যা আরও বাড়ানো হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান বলেন, “কোভিড-১৯ এর আগেই ক্যাম্পাসে রিকশাভাড়া নির্ধারণ করা আমাদের একটি প্রশাসনিক উদ্যোগ ছিল। প্রশাসনিকভাবেই আমরা একটা প্লাটফর্ম দাড় করাতে চাচ্ছি। এক্ষেত্রে, আমাদের সহায়ক হিসেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো কাজ করবে।”

প্রক্টর মাকসুদুর রহমান আরও বলেন, “আর ভাড়া নির্ধারণ করার অন্যতম একটি কারণ হলো, ক্যাম্পাসে চলাচলের সময় বা এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার সময় ভাড়ার বিষয়টা অনেক কম-বেশি হয়ে থাকে। বিশেষ করে, অনেক সময় নারী শিক্ষার্থী যারা আছেন তাদের কাছ থেকে বেশি পরিমাণে ভাড়া নেওয়ার চেষ্টা করা হয়। সামগ্রিকভাবে বলা যায়, রিকশা চালকরা ভাড়াটা সাধারণত বেশিই নিতে চাচ্ছে। এটা যেন একটা নীতিতে পরিণত হচ্ছে, কিন্তু এই জায়গায় কোন নির্ধারক নেই। এজন্য, আমরা চাচ্ছি যে, একটা ফ্রেমওয়ার্ক বা একটা নীতির মধ্যে নিয়ে আসা। যাতে সবাই এটার একটা জাজমেন্ট পেতে পারে।”