দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

Looks like you've blocked notifications!
দাখিল পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। ফাইল ছবি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে না হওয়া ২০২১ সালের দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এ পরীক্ষা শেষ হবে ২১ নভেম্বর। বৃহস্পতিবার এই পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হলেও স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী, প্রথম দিন অর্থাৎ ১৪ নভেম্বর কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে। ১৮ নভেম্বর হাদিস শরিফ এবং ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ) পরীক্ষা হবে। মোট তিন দিনে পরীক্ষা শেষ হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন গণমাধ্যমকে বলেন, এখানে চারটি গ্রুপের বিষয় আছে। কিন্তু একেকটি গ্রুপের একজন পরীক্ষার্থীকে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

সময়সূচি অনুযায়ী, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা। পরীক্ষার সময় হবে দেড় ঘণ্টা। তবে পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ এবং সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।