‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন জাবির ৬ শিক্ষার্থী

Looks like you've blocked notifications!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছয়টি অনুষদে স্নাতক সম্মানের ফলাফলে শীর্ষস্থান অর্জনকারী ছয় শিক্ষার্থী বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’-এর জন্য মনোনীত হয়েছেন।

গত ৬ জানুয়ারি পদকের জন্য মনোনীত দেশের ৩৬টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৭২ শিক্ষার্থীর তালিকা নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে ইউজিসি।

পদকের জন্য মনোনীত জাবি শিক্ষার্থীরা হলেন কলা ও মানবিক অনুষদ থেকে চারুকলা বিভাগের রাফাত আহমেদ বাঁধন, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের নাদিয়া আফরিন রিতু, সমাজবিজ্ঞান অনুষদ থেকে ভূগোল ও পরিবেশ বিভাগের জান্নাতুন হুসনা তুয়া, জীববিজ্ঞান অনুষদ থেকে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মাসুমা আক্তার, ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের মেহের জেবিন আলম এবং আইন অনুষদের আইন ও বিচার বিভাগের তামান্না আজিজ তুলি।

উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতেই ইউজিসি ২০০৬ সাল থেকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ প্রদান করে আসছে।

এ তালিকায় জাবির ছয়জন ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পাঁচজন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আটজন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছয়জন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের আটজন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাতজন, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) চারজন, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) তিনজন এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীর নাম রয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বেসরকারি আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর নাম রয়েছে।