বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাসে পিরোজপুরে আনন্দ মিছিল

Looks like you've blocked notifications!
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিল সংসদে পাস হওয়ায় আজ বৃহস্পতিবার পিরোজপুরে আনন্দ মিছিল করেন শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

পিরোজপুরে জাতির পিতার নামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিল-২০২২’ সংসদে পাস হওয়ায় পিরোজপুরে আনন্দ মিছিল হয়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আনন্দ মিছিলের পাশাপাশি পথসভা করেছে।

পথসভায় শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। একই সঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম. রেজাউল করিমকে ধন্যবাদ জানান।

আজ বৃহস্পতিবার সকালে শহরের টাউন ক্লাব রোড থেকে আনন্দ মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিও অফিস মোড়ে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। পরে পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বক্তব্য দেন পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক সৈয়দ আলী আজম, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক তৌহিদুল ইসলাম খান প্রমুখ।

শিক্ষামন্ত্রী দীপু মনি গত মঙ্গলবার বিলটি সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বিলে বলা হয়েছে, পিরোজপুর সদরে এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এ আইন করা হয়েছে।

গত ১৮ নভেম্বর বিলটি সংসদে ওঠার পর বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমানে দেশে ১৫৭টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে, এর মধ্যে ৪৬টি সরকারি এবং ১০৭টি বেসরকারি।