বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘অপার জীবনানন্দ’

Looks like you've blocked notifications!
কবি জীবনানন্দ দাশ। ছবি : সংগৃহীত

বরিশালে জন্ম এবং সেখানকার আলো-হাওয়ায় বেড়ে ওঠা রূপসী বাংলার কবিখ্যাত জীবনানন্দ দাশের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ২২ অক্টোবর শনিবার বিকাল ৪টায় একটি ভিন্নধর্মী আলেখ্য অনুষ্ঠানের আয়োজন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টার। এই আয়োজনের সহযোগী ঢাকাস্থ সংগঠন ‘জীবনানন্দ আলয়’।

জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন স্বাক্ষরিত আমন্ত্রণপত্রে বলা হয়েছে, অনুষ্ঠানে দেশের প্রথিতযশা বেশ কয়েক জন আবৃত্তিশিল্পী ও জীবনানন্দ গবেষক অংশ নেবেন। অনুষ্ঠানটি হবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে।

সাংবাদিক, জীবনানন্দ গবেষক এবং ‘জীবনানন্দ আলয়’-এর সমন্বয়ক আমীন আল রশীদ জানান, অনুষ্ঠানটি হবে দেড় ঘণ্টার। জীবনানন্দের বহুল পঠিত এবং তুলনামূলকভাবে কম পরিচিত মিলিয়ে মোট ২৩টি কবিতার আবৃত্তি করা হবে। ফাঁকে ফাঁকে জীবনানন্দ দাশের সঙ্গে বরিশালের সম্পর্ক এবং অন্যান্য বিষয়ে কিছু তথ্য পরিবেশন করা হবে।

জীবনানন্দের কিছু দুর্লভ ছবিও অনুষ্ঠানস্থলে প্রদর্শন করা হবে। জীবনানন্দকে নিয়ে এ রকম আয়োজন বরিশাল বিশ্ববিদ্যালয়ে এই প্রথম বলেও আমীন আল রশীদ দাবি করেন।