ব্রডকাস্ট জার্নালিজমে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমার ভর্তি পরীক্ষা ২৯ আগস্ট

Looks like you've blocked notifications!

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ঢাকা স্কুল অব ব্রডকাস্ট জার্নালিজমের ২০২২-২৩ শিক্ষাবর্ষে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ব্রডকাস্ট জার্নালিজম কোর্সে ভর্তির আবেদন শুরু হয়েছে। ইনস্টিটিউটের পাঠ্যধারা পরিচালক মোহাম্মদ আবু সাদেক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এক বছর মেয়াদি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ব্রডকাস্ট জার্নালিজম কোর্সে আসন রয়েছে মাত্র ২০ টি৷ এতে ভর্তি হওয়ার জন্য আগামী ২৫ আগস্টের মধ্যে সরাসরি এবং আগামী ২৭ আগস্ট পর্যন্ত অনলাইনেও আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৯ আগস্ট বেলা ১১ টায় এবং ফলাফল প্রকাশ করা হবে ৩০ আগস্ট। ভর্তির কার্যক্রম আগামী ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়া এই কোর্সে আগামী ১১ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে।

আবেদনের যোগ্যতা

কোর্সটিতে শুধুমাত্র স্নাতক পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন৷ যারা স্নাতক বা সমমান পরীক্ষায় সিজিপিএ ৪ স্কেলের এর মধ্যে ২.৫ এবং ৫ স্কেলের মধ্যে ৩.২৫ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন তারাই শুধুমাত্র আবেদনের সুযোগ পাবেন৷

ভর্তির আবেদন প্রক্রিয়া

ভর্তিচ্ছুরা ব্রডকাস্ট জার্নালিজমের পোস্ট গ্র‍্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে এবং সরাসরি আবেদন করতে পারবেন৷ জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের (www.nimc.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইন সেবা অপশনের অধীন 'অনলাইনে আবেদন' ক্লিক করে শিক্ষার্থীদের আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনকারীগণ লিখিত পরীক্ষার আগে ২০০ টাকা ভর্তি ফি ইনস্টিটিউটের হিসাব শাখায় জমা প্রদান করে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এছাড়া সরাসরি আবেদনের ক্ষেত্রে অফিস চলাকালীন (সরকারি ছুটির দিন ব্যতীত) হিসাব শাখায় ২০০ টাকা ফি দিয়ে আবেদনপত্র সংগ্রহ করে তা পূরণ করতে হবে৷ আবেদনপত্র জমা দেওয়ার সময় জাতীয় পরিচয়পত্র, সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি ও ২ কপি সত্যায়িত রঙিন ছবিসহ সরাসরি অথবা ডাকযোগে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

পরীক্ষার বিষয়াবলি

বাংলা, ইংরেজি, গণমাধ্যম ব্যবস্থাপনা এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর এক ঘণ্টাব্যাপী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে উত্তীর্ণ প্রার্থীদের সকল শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্রসহ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

কোর্স ফি

এক বছর মেয়াদি এই কোর্সের মোট আনুমানিক ফি হচ্ছে ৫০ হাজার টাকা। প্রথমে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১০ হাজার টাকা ভর্তি ফি ও ১০০০ টাকা রেজিষ্ট্রেশন ফি প্রদান করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। পরবর্তীতে প্রথম ও দ্বিতীয় টার্ম পরীক্ষার সময় ১০ হাজার করে মোট ২০ হাজার টাকা জমা দিতে হবে৷ এতে শিক্ষাসফরের আনুমানিক ফি ১০ হাজার টাকা এবং অন্যান্য ফি বাবদ ৯ হাজার টাকা পরিশোধ করতে হবে শিক্ষার্থীদের।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে