মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে জাগ্রত রাখতে হবে : ঢাবি উপাচার্য

Looks like you've blocked notifications!
বেলুন উড়িয়ে আজ বৃহস্পতিবার বিজয় শোভাযাত্রা উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। সংগৃহীত : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিজয়ের মাস ডিসেম্বরকে ইতিহাস ও ঐতিহ্যের মাস আখ্যা দিয়ে বলেছেন, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মানবিক মূল্যবোধের চেতনাকে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। এই চেতনাকে তাদের মধ্যে সর্বদা জাগ্রত রাখতে হবে।

আজ বৃহস্পতিবর মহান বিজয় দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা শেষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য এ কথা বলেন। 

ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশের সামনের রাস্তায় বেলুন উড়িয়ে উপাচার্য এই শোভাযাত্রার উদ্বোধন করেন। পরে শোভাযাত্রাটি সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়।

আখতারুজ্জামান বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।’

অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মানবিক মূল্যবোধ ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ সবার প্রতি আহ্বান জানান। 

বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রোভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ অংশ নেন।

সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের উদ্যোগে জাতীয় সংগীত ও দেশাত্ববোধক গান পরিবেশন করা হয়।