রাবিতে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ, জেনে নিন খুঁটিনাটি

Looks like you've blocked notifications!
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফটক। ছবি : এনটিভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ২৯ মে থেকে ৩১ মে পর্যন্ত তিনটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা। ভর্তিচ্ছুরা প্রাথমিকভাবে  আবেদন করতে পারবেন ১৫ মার্চ দুপুর ১২টা থেকে, যা চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। বিশেষ কোটাসহ তিন ইউনিটে মোট দুই লাখ ১৬ হাজার ভর্তিচ্ছুকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হবে।

আসুন জেনে নিই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার খুঁটিনাটি…

যারা আবেদন করতে পারবেন

গত বছরের মতো এবারও দ্বিতীয়বারের মতো ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। অর্থাৎ, ২০২১ ও ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

বিএফএ (প্রাক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের নম্বরপত্র বা সার্টিফিকেট থাকতে হবে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে। তবে, তাদের প্রাপ্ত জিপিএ-৫ স্কেলে নির্ধারিত হবে।

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

এ, বি ও সি তিন ইউনিটে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক ও বিভাগ পরিবর্তনের জন্য ‘এ’ ইউনিট, বাণিজ্য বিভাগের জন্য ‘বি’ ইউনিট এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ‘সি’ ইউনিট। মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩ সহ মোট জিপিএ-৭ থাকতে হবে।

বাণিজ্য বিভাগ থেকে উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে হলে তাদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮ পেতে হবে। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক না কেন, সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তাঁর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আবেদনের প্রক্রিয়া ও সময়

রাবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তিচ্ছুকে দুই ধাপে আবেদন করতে হয়। প্রথম ধাপে এক বা একাধিক ইউনিটের জন্য ৫৫ টাকা ফি প্রদান করে আগামী ১৫ মার্চ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ রাত ১২টার মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। প্রাথমিক আবেদন শেষে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৭২ হাজার করে ভর্তিচ্ছুকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হবে। তারা চারটি ধাপে আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ২ মে রাত ১২ টার মধ্যে ‘এ’ ও ‘সি’ ইউনিটের জন্য এক হাজার ৩২০ টাকা এবং ‘বি’ ইউনিটের জন্য এক হাজার ১০০ টাকা ফি দিয়ে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে পারবেন।

পরীক্ষার ধরন

১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় প্রশ্ন থাকবে ৮০টি। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ নম্বর ও প্রতি চারটি ভুলের জন্য ১ (এক) নম্বর কাটা হবে। পাস নম্বর ৪০। শিক্ষার্থীরা পরীক্ষার জন্য সময় পাবেন মাত্র এক ঘণ্টা। প্রতি ইউনিটে চার শিফট ও তিন ইউনিটে মোট ১২ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৮ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

পরীক্ষার সময়সূচি

‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে আগামী ২৯ মে থেকে ৩১ মে পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯ টা থেকে ১০টা প্রথম শিফট, বেলা ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দ্বিতীয় শিফট, দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত তৃতীয় শিফট ও বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সময়সূচিতে বাকি ইউনিটগুলোর পরীক্ষা চলবে।

ইউনিট পরিচিতি

এ, বি ও সি তিন ইউনিটে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক ও বিভাগ পরিবর্তনের জন্য ‘এ’ ইউনিট, বাণিজ্য শাখার আবেদনকারীদের জন্য ‘বি’ ইউনিট এবং বিজ্ঞান শাখার আবেদনকারীদের জন্য ‘সি’ ইউনিট। ‘এ’ ইউনিটে রয়েছে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। ‘সি’ ইউনিটে রয়েছে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, প্রকৌশল অনুষদ, ভূ-বিজ্ঞান অনুষদ, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদ।

ইউনিটভিত্তিক মানবণ্টন

‘এ’ ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর পরীক্ষা হবে। বাংলা বিষয়ের ওপর ৩৫ নম্বর, ইংরেজির ওপর ৩৫ নম্বর ও সাধারণ জ্ঞানের ওপর ৩০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে।

‘বি’ ইউনিটের বাণিজ্য গ্রুপের ক্ষেত্রে বাংলার ওপর ১০ নম্বর, ইংরেজির ওপর ২৫ নম্বর, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ২৫ নম্বর, হিসাববিজ্ঞান ২৫ নম্বর এবং আইসিটি বিষয়ে ১৫ নম্বরের প্রশ্ন থাকবে। অ-বাণিজ্য গ্রুপের ভর্তিচ্ছুদের জন্য বাংলা ২০ নম্বর, ইংরেজি ৩০ নম্বর, সাধারণ জ্ঞান ২৫ নম্বর ও আইসিটি বিষয়ে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

‘সি’ ইউনিটের ক্ষেত্রে আবশ্যিক অংশে পদার্থবিজ্ঞান বিষয়ের ওপর  ২৫ টি প্রশ্ন, রসায়নের ওপর ২৫ টি ও আইসিটির ওপর ৫ টি প্রশ্ন থাকবে। ঐচ্ছিক অংশে গণিতের ওপর ২৫ টি, জীববিদ্যার ওপর ২৫ টি এবং জীববিদ্যা ও গণিতের ওপর সম্মিলিত ২৫ টি (১৩ ও ১২) প্রশ্ন থাকবে। আবশ্যিক শাখায় ন্যূনতম ২৫ নম্বর ও ঐচ্ছিক শাখায় ন্যূনতম ১০ নম্বরসহ ৪০ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ঘুরে আসতে পারেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd/undergraduate/)।