শতভাগ পাস ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে, ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

Looks like you've blocked notifications!
২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করার পর উল্লাস করেন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। ছবি : ফোকাস বাংলা

এবারের উচ্চ-মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় দেশের এক হাজার তিনশ ৩০ শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। আর ৫০টি প্রতিষ্ঠানের কেউ পাস করেননি ।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫ থেকে বেড়ে ৫০ হওয়ার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, গত বছর মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছিল সংক্ষিপ্তভাবে। তখন বেশির ভাগই ভালো করেছিল। সে জন্য পাসের হারও ছিল প্রায় ৯৫ শতাংশ। এবার ১২টি পত্রে পরীক্ষা হয়েছে, তাতে সবাই তত ভালো করতে পারেনি। সে জন্য শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর এমন উল্লাস সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছিল না। কারণ ৫০টি স্কুলের শিক্ষার্থীরা এবারের পরীক্ষায় পাস করতে পারেনি। 

গেল এসএসসি পরীক্ষাতেও ৫০ প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করেনি জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়। অল্প কয়েকটি এমপিওভুক্ত (বেতন-ভাতা বাবদ সরকার থেকে অনুদানপ্রাপ্ত)। তাদের পাশে দাঁড়ানোর জন্য তথ্য চাওয়া হয়েছিল। তারা পাঠিয়েছে। এখন মার্চ মাসের প্রথম সপ্তাহে কর্মশালা করা হবে। সেখানে অভিজ্ঞ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের রাখা হবে, অভিজ্ঞতা জানানোর জন্য। এইচএসসি পরীক্ষাতেও এমন প্রতিষ্ঠানের ক্ষেত্রে একইভাবে ব্যবস্থা নেওয়া হবে।

ফলাফলে দেখা গেছে, মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন। এর মধ্যে মেয়ে ছিল পাঁচ লাখ ৬৭ হাজার ৮৬৫ জন। তাদের মধ্যে পাস করেছে চার লাখ ৯৬ হাজার ৭৪৩ জন। আর ছেলে পরীক্ষার্থী ছিল ছয় লাখ ৯ হাজার ৫২২ জন। তাদের মধ্যে পাস করেছে পাঁচ লাখ ১৫ হাজার ২৪৪ জন। 

এবার ৮০ হাজার ৫৬১ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে। আর ৯৫ হাজার ৭২১ জন মেয়ে পেয়েছে জিপিএ-৫। এ ছাড়া পাসের হারেও এগিয়ে আছে মেয়েরা। মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এর মধ্যে মেয়েরা পাস করেছে ৮৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৮৪ দশমিক ৫৩ শতাংশ।