শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে ঢাকায় শাবিপ্রবির পাঁচ শিক্ষক

Looks like you've blocked notifications!
শাবিপ্রবি উপাচার্যের বাসভবনের সামনের সড়কে বুধবার বিকেলে অনশন শুরু করেন শিক্ষার্থীরা। ছবি : ফোকাস বাংলা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান পরিস্থিতি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠক করতে ঢাকা এসেছেন শিক্ষকদের একটি প্রতিনিধি দল। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাশের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল শুক্রবার (২১ জানুয়ারি) রাতে ঢাকায় আসেন।

প্রতিনিধি দলে আরও আছেন ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ তালুকদার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মুহিবুল আলম, অ্যাপ্লাইড সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম এবং বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. খায়েরুল ইসলাম রুবেল।

এদিকে, উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে চতুর্থ দিনের মতো অনশনে থাকা শিক্ষার্থীদের মধ্যে ১৪ জন হাসপাতালে ভর্তি আছেন। আর অনশনস্থলে থাকা ৯ জনকে স্যালাইন দেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ভেতরে ঢুকে শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপের ঘটনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে ১৯ জানুয়ারি থেকে অনশনে বসেন ২৪ শিক্ষার্থী। গতকাল শুক্রবার ১৪ জন অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন।

অপরদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান অচলাবস্থা কাটাতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেন। প্রস্তাবে সাড়া দিয়ে শুক্রবার বিকেল ৩টার দিকে আন্দোলনকারীরা তাদের একটি প্রতিনিধি দল ঢাকার পাঠানোর কথা বললেও আড়াই ঘণ্টার ব্যবধানে মত পাল্টায় তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীকে সিলেটে গিয়ে অথবা ভিডিও কলে তাদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানান। শুক্রবার রাত আটটায় আন্দোলনরতদের পক্ষ থেকে শাহরিয়ার আবেদিন নামে এক শিক্ষার্থী বলেন, ‘আন্দোলনকারীদের সিলেটে এভাবে ফেলে ঢাকা যাওয়া সম্ভব না। আলোচনার জন্য শিক্ষামন্ত্রীকে সিলেট আসতে আহ্বান জানিয়েছি কিংবা ভিডিও কলেও আলোচনা হতে পারে।’