শ্লীলতাহানি ও ছিনতাইয়ের ঘটনায় ঢাবির ২ ছাত্রলীগনেতা বহিষ্কার

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কৃত ছাত্রলীগনেতা তুষার (বামে) ও রাহুল রায়। ছবি : ফেসবুক আইডি থেকে

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গত মাসে এক নারীকে শ্লীলতাহানি, তাঁর স্বামীকে মারধর এবং তাদের জিনিসপত্র ছিনতাইয়ের ঘটনায় দুই ছাত্রলীগনেতাকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই ছাত্রলীগনেতাকে সাময়িক বহিষ্কার করা হয়।

আজ সোমবার (৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপপরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বহিষ্কৃত ওই দুই ছাত্রলীগনেতা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও কবি জসিম উদ্দিন হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তানজীর আরাফাত তুষার এবং আইন বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক সদস্য রাহুল রায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত ছাত্ররা হলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তানজির আরাফাত তুষার, কবি জসীম উদ্দীন হল, শিক্ষাবর্ষ ২০১৭-২০১৮ এবং আইন বিভাগের শিক্ষার্থী রাহুল রায়, জগন্নাথ হল, শিক্ষাবর্ষ ২০১৬-২০১৭।’ 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “সাময়িকভাবে বহিষ্কৃত শিক্ষার্থীদের ‘ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না’ মর্মে পত্রপ্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।”

বহিষ্কৃত ছাত্রলীগনেতা তুষার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত ও অন্যদিকে আইন বিভাগের শিক্ষার্থী রাহুল রায় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেনের অনুসারী বলে ক্যাম্পাসে পরিচিত।

উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরতে আসেন ভুক্তভোগী ঢাবির সাবেক নারী শিক্ষার্থী ও তাঁর স্বামী। এমন সময় রাহুল রায় ও তুষারসহ কয়েকজন তাঁদের মোটরসাইকেলের গতিরোধ করে অশালীন ভাষায় গালাগাল করেন। এ সময় রাহুল রায়ের বিরুদ্ধে ওই নারীকে হেনস্তাসহ তাঁর স্বামীকে মারধর করে গলায় থাকা এক লাখ ২০ হাজার টাকা মূল্যের স্বর্ণের চেইন ছিনিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। এ ঘটনার পর ভুক্তভোগী ওই নারী শাহবাগ থানায় তুষার ও রাহুলসহ অজ্ঞাত পরিচয় আরও পাঁচ-ছয় জনকে আসামি করে মামলা করেন।