সড়কে ভিকারুননিসার শিক্ষার্থী-অভিভাবক : অবরোধের ভোগান্তিতে রাজধানীবাসী

Looks like you've blocked notifications!
স্থায়ী ক্যাম্পাসের দাবিতে আজ মঙ্গলবার রাজধানীর ধানমণ্ডিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থী-অভিভাবকরা। ছবি : সংগৃহীত

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ধানমণ্ডি শাখার শিক্ষার্থী ও অভিভাবকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। শাখা বন্ধ না করে বরং স্থায়ী ক্যাম্পাস করতে হবে বলে দাবি তুলেছেন তারা। এই দাবিতে আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এতে পুরো সময়টি ধানমণ্ডি সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। এর প্রভাব পড়ে রাজধানীজুড়ে। ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

বিক্ষোভের একপর্যায়ে বিকেলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার ঘটনাস্থলে যান। তিনি ‘ক্যাম্পাস বন্ধ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে’ দাবি করে শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি মেনে নেওয়ার বিষয়ে আশ্বস্ত করেন। এরপর রাস্তা ছাড়েন বিক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা।

এর আগে বিক্ষোভ থেকে শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, তাঁরা জানতে পেরেছেন, ধানমণ্ডি শাখার ক্যাম্পাস বন্ধ করে দেওয়ার চেষ্টা চলছে। ওই শাখার সুনাম আছে এমন শিক্ষকদের অন্য শাখায় বদলি করে দেওয়া হবে বলে তাঁরা জেনেছেন। বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে। তাই তাঁরা প্রথমে স্কুলের সামনে মানববন্ধন ও পরে স্থায়ী ক্যাম্পাসের দাবিতে রাস্তায় অবস্থান নেন।

স্কুলটির ধানমণ্ডি শাখা বন্ধের বিষয়টি শিক্ষার্থী ও অভিভাবকরা আনুষ্ঠানিকভাবে না জানালেও বিভিন্ন মাধ্যমে জেনেছেন। তাঁদের দাবি না মানা হলে তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান।

অন্দোলন চলাকালে ধানমণ্ডি শাখার স্কুলের শিক্ষক ফারহানা খানম অধ্যক্ষের পক্ষ থেকে সেখানে অবস্থান করছিলেন। তিনি শিক্ষার্থী ও অভিভাবকদের স্থায়ী ক্যাম্পাসের দাবির সঙ্গে একমত পোষণ করেন। ফারহানা খানম বলেন, ‘স্থায়ী ক্যাম্পাসের জন্য প্রক্রিয়া চলছে। একটি পক্ষ উদ্দেশ নিয়ে ক্যাম্পাস বন্ধের গুজব ছড়াচ্ছে।’

বিক্ষোভস্থলে গিয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার বলেন, ‘ধানমণ্ডির ক্যাম্পাস সরানোর কোনো পরিকল্পনা তাঁদের নেই।’

এ ছাড়া স্থায়ী ক্যাম্পাসের দাবির বিষয়ে কামরুন নাহার শিক্ষার্থীদের আশ্বস্ত করেন। এরপর শিক্ষার্থী ও অভিভাবকেরা সড়ক ছেড়ে দেন। পরে যান চলাচল স্বাভাবিক হতে থাকে।