হাবিপ্রবিতে অনলাইনে লিখিত পরীক্ষা ৪ আগস্ট থেকে

Looks like you've blocked notifications!
দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

করোনার ফলে শিক্ষার্থীদের ক্ষতি কমিয়ে আনতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আগামী ৪ আগস্ট থেকে অনলাইনে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

এরই মধ্যেই পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সব অনুষদ ও বিভাগের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ৫৭তম (জরুরি) একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৩০ জুন অধ্যাপক ড. এম কামরুজ্জামান হাবিপ্রবির উপাচার্য হিসেবে যোগদান করেন। এর পরপরই শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করেন। সেই মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ৫৭তম একাডেমিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামানের সভাপতিত্বে ৫৯ জন সদস্য উপস্থিত ছিলেন। সভায় আলোচ্য বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অনলাইনে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নীতিমালা-২০২১ অনুসরণ করে সব অনুষদে একযোগে অনলাইনে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এই সিদ্ধান্ত মোতাবেক হাবিপ্রবির আইকিউএসির আয়োজনে গত ১৪ জুলাই থেকে পরীক্ষা গ্রহণ সংশ্লিষ্ট শিক্ষকদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

গুগল ক্লাসরুম ও জুম ব্যবহার করে মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপের মাধ্যমে যেভাবে পরীক্ষায় অংশগ্রহণ করবে এ ব্যাপারে ভিডিও টিউটোরিয়াল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন বিভাগ শিক্ষার্থীদের অনলাইনে কুইজ, মিড ও ডেমো পরীক্ষাও গ্রহণ করেছে। যাতে করে পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত তাদের কিছুটা অভিজ্ঞতা হয়।

এছাড়াও সব অনুষদ ও বিভাগের রুটিন ও পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়গুলো অবগত করা হয়েছে। পরীক্ষা শুরুর দুই দিন আগেই সংশ্লিষ্ট অনুষদের ডিন বা চেয়ারম্যানরা শিক্ষার্থীদের রোল ও পাসওয়ার্ড দেওয়া সম্পন্ন করবে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. সাইফুর রহমান বলেন, ‘সেশনজট কমাতে এরই মধ্যে পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল নম্বর, ই-মেইল আইডিসহ সংশ্লিষ্ট তথ্যাদি গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা কীভাবে জুম ও গুগল ক্লাসরুমের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করবে, লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং খাতা আপলোড করবে সেসব বিষয় জানানো হয়েছে।

বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা ও পরামর্শক্রমে এই সিদ্ধান্ত মোতাবেক ৪ আগস্ট থেকে অনলাইনে লিখিত পরীক্ষা শুরু হবে। শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি কমিয়ে আনতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাশাপাশি আরও বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে করে শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ের মধ্যেই তাদের সেমিস্টারগুলো সম্পন্ন করতে পারে।’