১ মার্চ থেকে প্রাথমিকে সশরীরে ক্লাস শুরু

Looks like you've blocked notifications!

আগামী ১ মার্চ থেকে দেশের প্রাথমিক পর্যায়ের বিদ্যালয়গুলো খুলে দেওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন ঊর্ধতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল বৃহস্পতিবার রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এর আগে এদিন সকালে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২২ ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ওই সময় জানানো হয়েছিল দুই সপ্তাহ পর প্রাথমিক স্তুরের শিক্ষার্থীদের জন্য বিদ্যালয়গুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত জানাবে সরকার।

প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন সাংবাদিকদের জানিয়েছিলেন, আগামী রোববার আনুষ্ঠানিকভাবে জানানো হতে পারে।

বিদ্যালয় খুলে দেওয়ার বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানাতে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। ওই সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাকির হোসেন জানান, ‘আমরা চাই সব শিক্ষার্থী বিদ্যালয় যাক। সেজন্য সব ধরনের প্রস্তুতিও আমাদের রয়েছে। তবে দশ থেকে দুই সপ্তাহের মধ্যে আমরা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।’

একই প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেছিলেন, ‘১২ বছরের নিচের শিক্ষার্থী অর্থাৎ প্রাথমিকের শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়নি। তবে, আমাদের পরামর্শকেরা বলেছেন—সংক্রমণ দ্রুত কমে আসছে। আমরা গোড়াতে দেখেছি সংক্রমণের হার একেবারে ঊর্ধ্বগামী হল। সেটা ৩০ শতাংশ থেকে এখন ১২ শতাংশে নেমে এসেছে। এ ধারা অব্যাহত থাকবে বলেই আমরা আশা করছি। ২২ তারিখের পর থেকে ১০ দিন বা দুই সপ্তাহের মধ্যে প্রাথমিকের শিক্ষার্থীদেরও শ্রেণিকক্ষে নিয়ে আসতে পারব বলে আশা করছি।’

তারই ধারাবাহিকতায় ১ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি নিতে নির্দেশ দিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।