সুইডিশ স্কলারশিপ পেলেন বাংলাদেশি

Looks like you've blocked notifications!
গবেষক ড. রউফুল আলম।

সুইডিশ কেমিক্যাল সোসাইটির অধীন বেঙ্কট লুন্ডভিস্ট (Bengt Lundqvist) স্কলারশিপ পেলেন বাংলাদেশি গবেষক ড. রউফুল আলম। সুইডিশ কেমিস্ট বেঙ্কট লুন্ডভিস্টের স্মরণে প্রতিবছর তিনজনকে পোস্টডক্টরাল গবেষণার জন্য এই বৃত্তি দেওয়া হয়। আমেরিকার অন্যতম সেরা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ায় (UPenn) গবেষণা করার জন্য তিনি এই সম্মানজনক স্কলারশিপ অর্জন করেন। মানবকল্যাণে ব্যবহার করা যায় এমন নতুন নতুন রাসায়নিক বিক্রিয়া উদ্ভাবন করাই তাঁর গবেষণার মূল লক্ষ্য।

রউফুল আলম সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটি থেকে জৈব রসায়নে মাস্টার্স ও পিএইচডি অর্জন করেন। অধ্যাপক কালমান সেবোর (Kalman Szabo) অধীন গবেষণা করে তিনি গত বছর ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তাঁর পিএইচডির গবেষণাকর্ম প্রকাশিত হয়েছে জার্নাল অব আমেরিকান কেমিক্যাল সোসাইটি (JACS), Angewandt Chemie এবং অর্গানিক লেটার (Org Lett) নামক রসায়নের আন্তর্জাতিক খ্যাতনামা জার্নালগুলোতে। সেসব কাজ উপস্থাপন করেছেন আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে।

রউফুল আলম জন্মেছেন বাংলাদেশের কুমিল্লা জেলায়। বিজ্ঞান নিয়ে তিনি বাংলায় নিয়মিত লেখালেখি করেন। অনলাইনে রসায়নবিষয়ক শিক্ষাও দিয়ে থাকেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে উচ্চ মাধ্যমিক শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন।