‘ছেলের সাবেক স্ত্রীকে বাবার বিয়ে’র খবরটি ফরিদপুরের নয়, ভারতের

Looks like you've blocked notifications!
ফেসবুক পোস্টের স্ক্রিনশট

‘সময় নিউজ ২৪ ঘন্টাই খবর’ নামের একটি ফেসবুক গ্রুপে ‘মন পাখি’ নামের একটি অ্যাকাউন্ট থেকে ‘ফরিদপুরে ছেলের ছেড়ে দেয়া স্ত্রী’কে বিয়ে করলেন বাবা!!’ শিরোনামের একটি খবরের লিঙ্ক শেয়ার করা হয়েছে।

শিরোনামে বাংলাদেশের ফরিদপুরের কথা বলা হলেও প্রতিবেদনের ভেতরে ভারতের উত্তরপ্রদেশের ঘটনার কথা লেখা হয়েছে। এমন বিভ্রান্তিকর শিরোনাম দিয়ে বেশকিছু অনলাইন পোর্টালে একই তথ্য সংবলিত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। দেখুন এখানে, এখানে এবং এখানে। এ ছাড়া ফেসবুকেও বিভিন্ন পেজ ও অ্যাকাউন্ট থেকে খবরটি শেয়ার করা হয়েছে। দেখুন এখানেএখানেএখানে, এখানে এবং এখানে

ভারতের পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার অনলাইনে ‘Viral: ছেলের প্রাক্তন স্ত্রীকে বিয়ে করলেন বাবা, সৎমাকে নিজের কাছে ফেরাতে দরবার যুবকের’ শিরোনামের.... প্রতিবেদনে বলা হয়, ‘দুঃস্বপ্নেও ভাবেননি উত্তরপ্রদেশের এক যুবক। ভেবেছিলেন, বাবার হদিশ খুঁজে বার করবেন। বাবার নতুন ঠিকানাও খুঁজে পেলেন। তবে বাবার সঙ্গে খুঁজে পেলেন নিজের প্রাক্তন স্ত্রীকেও। যদিও তাঁর প্রাক্তন এখন বাবার বর্তমান স্ত্রী।’

সম্প্রতি বাংলাদেশে শেয়ার হওয়া ওপিনিউজ ডটকমের প্রতিবেদন এবং ভারতের আনন্দবাজার পত্রিকা অনলাইনের গত জুলাইয়ে প্রকাশিত পুরনো প্রতিবেদনের স্ক্রিনশট

বাংলাদেশের ফেসবুকে ছড়িয়ে পড়া ওপিনিউজ ডটকমসহ অন্যান্য সাইটের লিঙ্কের শিরোনামেই শুধু ফরিদপুরের কথা বলা হয়েছে। প্রতিবেদনের ভেতরে দেখা যাচ্ছে ভারতের উত্তরপ্রদেশের ঘটনার বিবরণ।

এ বিষয়ে ইন্ডিয়া টুডে’র ‘After Filing RTI To Find Missing Father, Man Comes To Know His Ex-Wife Is Now His Stepmother শিরোনামে এবং হিন্দুস্তান টাইমসের বাংলা সংস্করণে ‘ছেলের প্রাক্তন স্ত্রীকে বিয়ে বাবার, বউকে ডাকতে হবে মা! শিরোনামের প্রতিবেদনেও উত্তরপ্রদেশের ঘটনার একই তথ্য রয়েছে।

তা ছাড়া লিঙ্কগুলোর বেশিরভাগ প্রতিবেদনে দুটি ছবি ব্যবহার করা হয়েছে। একটিতে দেখা যায়, হুমায়ূন আহমেদ এবং তাঁর স্ত্রী মেহের আফরোজ শাওনের বিয়ের সাজের ছবি। জাগোনিউজ টোয়েন্টিফোরের ‘হুমায়ূন-শাওনের বিয়েবার্ষিকী : বিয়ের গল্প শোনালেন শাওন’ শিরোনামের প্রতিবেদনে ছবিটি ব্যবহার করা হয়। অপর ছবিটিতে একজন বয়স্ক ব্যক্তির সঙ্গে নববধূ সাজের এক নারীকে দেখা যাচ্ছে। তাঁদের পরিচয় নিশ্চিত হতে পারেনি এনটিভি ফ্যাক্টচেক।

এ বিষয়ে ‘ফরিদপুরে ছেলের ত্যাগ করা স্ত্রীকে বাবার বিয়ে করার খবরটি ভুয়া’ শিরোনামে ফ্যাক্টচেক প্রতিবেদন করেছে ‘বুম বাংলাদেশ’।