ঈদ সৌহার্দ্য-সম্প্রীতির, ইতিহাস সংস্কৃতির

Looks like you've blocked notifications!

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। ঈদের এই খুশিকে ভাগাভাগি করে নেওয়ার মধ্যেই যেন সব আনন্দ নিহিত। চাঁদ দেখার সঙ্গে সঙ্গে চারদিকে মেতে উঠেছে সব বয়সের মানুষ। সব শ্রেণি-পেশার আনন্দ ছড়িয়ে মানুষের মধ্যে। শুভেচ্ছা বিনিময় করছেন একে অপরের সঙ্গে। ডিজিটাল এই যুগে ঈদের শুভেচ্ছা জানানোর ধুম পড়েছে ফোনে-সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানি তাগিদ।’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই গান চারদিকে তুলেছে সুরের মূর্চ্ছনা।  

ঈদ আমাদের দেশে সাড়ম্বরে উদযাপিত হয়। সারা বছর দেখা না হলেও ঈদ এ উপলক্ষে দেখা-সাক্ষাৎ হয় সবার সাথে। রাজধানী ও অন্যান্য জেলা থেকে নাড়ির টানে তাই বাড়ি ফিরেছেন অধিকাংশ কর্মজীবীরা। স্বজন, পাড়াপ্রতিবেশি, বন্ধুবান্ধবদের, প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন তারা। স্বজন প্রিয়জনের সান্নিধ্যে যেন  এক পারিবারিক ও সামাজিক মেলবন্ধনের সৃষ্টি হয়।

ঈদ যেন এক সম্মিলন। নাড়ির টানের সাথে মানবিকতার সম্মিলনে বিভিন্ন কর্মউদ্যোগ তৈরি হয়, তা আমাদের সামাজিক দায়বদ্ধতাকে স্মরণ করিয়ে দেয়। সামাজের এইসব সৃষ্টিশীল পরিকল্পনা, কর্মউদ্যোগ থেকেও বেরিয়ে আসতে পারে দেশ গঠনের নানা পরিকল্পনা। ঈদের  আনন্দে  বর্ণিল হয় নতুন স্বপ্নগুলো।

এক মাস সিয়াম সাধনার পর ঈদের আনন্দ রোজাদারদের কাছে বাড়তি খুশি ছড়িয়ে দেয়। ঈদের নামাজের পর কোলাকুলির মধ্যে দিয়ে ফুটে ওঠে এই খুশির দিনের অনন্য বৈশিষ্ট্য। ধনী-গরিব বুকে বুক মিলিয়ে জানান দেয়, ভ্রাতৃত্ববন্ধনের। ঈদে   দুঃখ, বেদনা, পুরোনো বিবাদ কিম্বা অভিমান ভুলে আহ্বান থাকে প্রীতি ও প্রেমের।

ঈদ আমাদের মাঝে যে আসমানি বার্তার প্রগাঢ়তা আনে, তার বর্ণনা হাজার শব্দে লিখেও শেষ করা যাবে না। এখানে ফের ফিরে যেতে হয় কবি কাজী নজরুল ইসলামের গানের কাছে। সুরে-শব্দে তিনি গেঁথেছেন ঈদের মহিমাকে। বলেছেন, 'আজ ভুলে যা তোর দোস্ত-দুশমন, হাত মেলাও হাতে,/তোর প্রেম দিয়ে কর বিশ্ব নিখিল/ইসলামে মুরিদ।' আহ্বান জানিয়েছেন, 'যারা জীবন ভরে রাখছে রোজা, নিত্য উপবাসী,/সেই গরীব ইয়াতীম মিসকিনে দে যা কিছু মুফিদ'....'তোরে মারল' ছুঁড়ে জীবন জুড়ে ইট পাথর যারা,/সেই পাথর দিয়ে তোলরে গড়ে/ প্রেমেরই মসজিদ।'

সৌহার্দ্য সম্প্রীতি আর ভ্রাতৃত্ববোধ গড়ে তুলতে এমন আহ্বানের তুলনা কঠিন। এমন আহ্বান বুঝে যাক মানুষের মন, সব সময় গোছানো থাক ভালোবাসার বন্ধন, ঈদের আনন্দে ভরে থাক সবার জীবন, সৌহার্দ্য সম্প্রীতি অটুট থাকা সারা মাস, সারাদিন। ঈদ মোবারক।

লেখক : সাংবাদিক