ওপারে ভালো থাকবেন জিতু

Looks like you've blocked notifications!

ফেসবুকে পোস্টটা দেখে খুবই কষ্ট পেলাম। রানার কমিউনিটির দীপ্তমান জিতু অসুস্থ। খুবই খারাপ লাগল। জিতু ক্যানসারে আক্রান্ত। মেনে নেওয়া যায় না। আমি নিজেও রানিং সাইক্লিং ট্রেকিং করি বলে এই কমিউনিটির সবাইকে কমবেশি চিনি। জিতু বিডিসাইক্লিস্ট, বিডিরানারস, মিরপুর রাইডারসের সদস্য ছিলেন। আমিও সদস্য  ছিলাম। ২১ জুলাই  মিরপুর রাইডারসের রানার ফোন পেলাম। বলল, টিটু ভাই, আমাদের রানিং কমিউনিটির সদস্য জিতু ক্যানসারে আক্রান্ত, সহযোগিতা প্রয়োজন।

আমি সাথে সাথেই বললাম, তুমি আমার অফিসে চলে এসো। ফান্ড রেইজ করার জন্য আমরা একটা ব্যবস্থা করব। সেই মোতাবেক সব কাগজপত্র গুছিয়ে রানা আমার অফিসে চলে এলো। সব কাগজপত্র দেখে আমরা প্ল্যান করলাম। কিন্তু সেই ব্যবস্থা নেওয়ার আগেই জানতে পারলাম যে জিতু আর নেই। জিতু মারা গেছে, বিশ্বাসই করতে পারছিলাম না; কীভাবে হলো এটা। রানার মুখে শুনেছিলাম বাঁচার প্রচণ্ড  ইচ্ছা ছিল ওর, ক্যানসারের সেল  দূর হয়ে গিয়েছিল দেড় মাস আগে। হঠাৎ করেই ক্যানসার ফিরে আসে। এরপর আইসিইউ থেকে আমাদের ছেড়ে চিরতরে চলে যায় না ফেরার দেশে।  আমিও ওর মতো ট্রেকিং সাইক্লিংয়ে পাহাড়ে ঘুরে বেড়াই বলে ওর জন্য প্রচণ্ড কষ্ট পাচ্ছিলাম। ভয়ংকর যন্ত্রণা আর ভয় পাড়ি দিয়ে সে যখন মুক্তির আলো দেখতে পেয়েছিল, তখনই প্রচণ্ড হতাশা তাকে ছিনিয়ে নিয়ে গেল মৃত্যুর মুখে। এটা যে কত কষ্টের তা বোধহয় জিতু ছাড়া আমরা কেউই বলতে পারব না।

জিতু, তুমি বেঁচে থাকলে আজকে তোমার সাথে পাহাড়ে যেতাম সাইকেল নিয়ে, সেটা আর হলো না। এত সুন্দর একটি প্রাণ অকালে ঝরে গেল, এটা মেনে নেওয়া যায় না। দেশের নামকরা একটি  ওষুধ কোম্পানিতে চাকরি করত জিতু। অবসরে সাইকেল নিয়ে ছুটত পাহাড়ে, অরণ্যে, সাগরে।

জিতু বাঁচতে চেয়েছিল পাহাড়, অরণ্য আর নদীর  মাঝে। কিন্তু  ক্যানসার নামক ঘাতকের কাছ থেকে রেহাই পেল না জিতু। মনটা খুব খারাপ হলো। ভালো করে জানব বলে ওর ফেসবুক প্রোফাইলে ঢুকলাম, সেখানে গিয়েও ওর হৃদয়স্পর্শী এক লেখা পেলাম, যা আমার হৃদয় ছুঁয়ে গেল।

জিতুর ছবিটা যখন দেখলাম, তখন নিজেই শিউরে উঠলাম। সাইক্লিং, রানিং করা একটা মানুষ ক্যানসারের কাছে কাবু হয়ে কতটা অসহায় হয়ে যেতে পারে, ছবিটা না দেখলে বুঝতাম না। ক্যানসারের সাথে দৌড়ে আর পেরে উঠল না।

২৮ জুলাই ভোর ৪টার দিকে চলে গেছে জিতু। জিতুকে সবাই মনে রাখবেন। ওপারে ভালো থাকবেন জিতু।

লেখক : সহকারী মহাব্যবস্থাপক, মানবসম্পদ ও প্রশাসন, এনটিভি; সদস্য, বিডিসাইক্লিস্ট, বিডিরানারস, মিরপুর রাইডারস