উন্মাদীয়

ক্রিকেট! ক্রিকেট!!

Looks like you've blocked notifications!
আহসান হাবীব

ফুটবল আমার প্রিয় খেলা। কারণ, ক্রিকেট খেলাটা আমার এখনো বেশ জটিল লাগে (টিভিতে খেলা দেখতে বসলে খেলার ফাঁকে ফাঁকে টিভির ক্রিকেট-সংক্রান্ত নানান গ্রাফিকস মাথা পুরা আউলে দেয়)। ফুটবল বরং সহজ... একটা গোল কিছু হলেই লাথি দিয়ে দিব্যি খেলা যায়। ছোটবেলায় যেমন জাম্বুরা দিয়েও খেলেছি। কিন্তু ক্রিকেট খেলতে গেলে অনেক কিছু লাগে, ব্যাট লাগে, বল লাগে, স্ট্যাম্প লাগে... দর্শক তো লাগেই। সে কারণেই হয়তো ছোটবেলায় যত না ফুটবল খেলেছি, ক্রিকেট খেলেছি অনেক কম। এ কারণেই হয়তো বা ফুটবল প্রিয়। কিন্তু বাংলাদেশে চলছে ক্রিকেট ক্রেজ। স্টেডিয়ামে তো অফিশিয়াল খেলা চলছেই মাঠে, রাস্তাঘাটে ছোট-বড় সবাই খেলছে। সেখানে স্ট্যাম্প কখনো ইটের, কখনো কোন দেয়ালে চক দিয়ে আঁকা, কখনো বা স্রেফ মিনারেল ওয়াটারের তিনটা খালি বোতল।

এর মধ্যে একদিন দেখা গেল এক পাড়ার একদল কিশোর রাস্তায় ক্রিকেট খেলতে নেমেছে—তাদের স্ট্যাম্প হচ্ছে মাঠের পাশেই পার্ক করা একটা দামি গাড়ি! অবস্থা বুঝে হাউমাউখাউ করে ছুটে এলো গাড়ির মালিক।

—এই, তোমরা আমার গাড়িকে স্ট্যাম্প বানিয়েছ! খবরদার, বল লাগবে।

—লাগবে না, আঙ্কেল।

—কী করে বুঝলে লাগবে না?

—আরে আমাদের উইকেটকিপারই তিনজন।

গাড়ির মালিক খেয়াল করে দেখলেন আসলেই তাই, উইকেটকিপার তিনজন। কারণ, এত প্লেয়ার, সবাইকেই তো নিতে হবে খেলায়। উপায় কী!

মোটকথা, ক্রিকেটে বাংলাদেশের বৃহস্পতি এখন তুঙ্গে। ক্রিকেট টাইগাররা মাঠেও যেমন পারদর্শী, টিভির অ্যাডেও পারদর্শী। তামিম ইকবাল শুধু ফর্সাই হচ্ছেন... মুশফিক সব বকোয়াজ বন্ধ করে দিচ্ছেন... আর রুবেলকে তো কেউ ঠেকাতেই পারবে না... এক্কেরে ভাইঙ্গা দিবে!

এর মধ্যে একজনকে পাওয়া গেল যে হঠাৎ করে ক্রিকেট মোটেই পছন্দ করেন না, ক্রিকেট খেলা তো দূরে। খেলা হলে স্টেডিয়ামের ধারেকাছে তাকে পাওয়া যায় না। একদিন বন্ধুরা তাকে চেপে ধরল :

—এই তোর সমস্যা কিরে?

—কিসের সমস্যা?

—তুই হঠাৎ করে ক্রিকেট খেলা দেখিস না? বাংলাদেশ এত ভালো করছে, পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে? আর তোর কোন রি-অ্যাকশন নেই?

—রি-অ্যাকশন আর কী দেখাব। ঘরে বসে দাবা খেলি।

—হঠাৎ দাবার প্রতি তোর এত আগ্রহ?

—রোম যখন পুড়ছে নিরো তখন বাঁশি বাজাচ্ছিল না...?

—মানে?

—মানে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পয়লা বৈশাখে যখন সেক্সুয়াল হেরেজমেন্ট হচ্ছিল তখন প্রক্টর দাবা খেলছিলেন... তাই ভাবলাম, দাবা খেলাটাকে আত্মস্থ করি, বড় ক্রাইসিস সামাল দিতে পারব ভবিষ্যতে! বন্ধুদের চোয়াল ঝুলে গেল।

        চোয়াল ঝোলার আরেকটা ঘটনা!

আবার শুরুতে ফিরে যাই। ক্রিকেট খেলাটা এখনো আমার কাছে বেশ জটিল লাগে, আগেই বলেছিলাম। আমার মোটা মাথায় খেলার খুঁটিনাটি নিয়ম এখনো পুরোপুরি ঢোকে না। তো, এক প্রেমিক স্টেডিয়ামে প্রেমিকাকে নিয়ে গেছে ক্রিকেট খেলা দেখতে। প্রেমিকও বোধ হয় আমার মতো ভাসা ভাসা ক্রিকেট বোঝে। সে হয়তো ভেবেছিল, প্রেমিকা প্রথমেই স্টেডিয়ামের বিশালত্ব দেখে মুগ্ধ হবে, তারপর খেলা নিয়ে বোকা বোকা প্রশ্ন করবে আর সে একে একে উত্তর দিয়ে চমৎকৃত করে দেবে। কিন্তু প্রেমিকা কিছুক্ষণ খেলা দেখে হঠাৎ মন্তব্য করল—

—উফ... অফ স্ট্যাম্পে কেউ এভাবে বল সুইং করে...?

আর একটু পর বলল—

—এ কী, ওয়াইড বলটাকে ব্যাটসম্যান লেগে খেলল কেন? কোন মানে হয়... ?

প্রেমিকার ক্রিকেটজ্ঞান দেখে প্রেমিকের চোয়াল ঝুলে গেল। বাকি খেলা দেখল শুকনো মুখে।

আসলে ক্রিকেট এখন সবাই বোঝে। না বুঝে উপায় আছে? বাংলাদেশের টাইগাররা যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে করে ক্রিকেট না বুঝলে জাতীয় খেলা হাডুডুর মতো পেছন থেকে সবাই টেনে ধরতে পারে...!

আহসান হাবীব : রম্যলেখক, কার্টুনশিল্পী ও ‘উন্মাদ’ পত্রিকার সম্পাদক।