বোট প্লেয়িং ফিল্ড চাই

Looks like you've blocked notifications!

রাশেদ মামা গত কয়েকদিন ধরে এলাকাবাসীকে নিয়ে বৈঠক করছেন। তাঁর মূল দাবি, নির্বাচনের আগে চাই লেভেল প্লেয়িং ফিল্ড। তো একদিন মামাকে পাওয়া গেল এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আড্ডায়। তিনি মূল বক্তা আর সবাই শ্রোতা। বাঙালি সাধারণত আর কারো কথা মনোযোগ দিয়ে শোনে না। কিন্তু মামার পরনে গরদের পাঞ্জাবি দেখে তাঁকে কেউকেটা ভেবে সবাই নিশ্চুপ হয়ে কথা শুনছিল। তিনি দুটো বিষয়ে কথা বলেন। প্রথম বিষয়টি হলো বর্তমান নির্বাচন কমিশন নির্বাচনের শত্রু। তারা প্রার্থীদের কষ্টের কথা ভাবছে না। আর দ্বিতীয়টি হলো লেভেল প্লেয়িং ফিল্ড ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না। মামার গুরু গম্ভীর আলোচনা শেষ হলে তাঁকে এক কোণে ডেকে নিলাম। জিজ্ঞাসা করলাম, তাঁর এই নির্বাচনকেন্দ্রিক বয়ানের মাজেজা কী? জবাবে মামা মুচকি হাসেন। একটু বিরক্ত হলেও জানতে চাইলাম, ঘটনা কী?

মামা ততোধিক বিগলিত স্বরে বললেন, আমি এখন নির্বাচন বিশেষজ্ঞ। এ বিষয়ে লোকজনের সঙ্গে আলাপ-আলোচনা ও পরামর্শ করি। টং দোকানে বসে চায়ে শিঙ্গাড়া ভিজিয়ে মামা বলতে থাকেন, নির্বাচন কমিশন প্রার্থীবান্ধব নয়।

তারা প্রার্থীদের কষ্ট বোঝে না। এদের জন্য খরচ বেড়ে গেছে বহুগুণ। এরপর মামা জানালেন এই ঝড়-বাদলের দিনে নির্বাচনে প্রার্থীরা বিপদে আছে। পোস্টার ঝোলানোর কয়েকদিনের মাথায় ঝড়-বৃষ্টিতে সব নষ্ট। আবার পোস্টার ছাপো, দড়ি কেনো, লোক জোগাড় করো, তারপর ঝুলিয়ে দাও। শুধু তাই নয়, কর্মীদের প্রচারণার জন্য রেইন কোটও কিনে দিতে হচ্ছে। যদিও তারা রেইন কোট পরে প্রচারণা চালাচ্ছে না। তাই কারো কারো জ্বর ওঠার জন্য প্রচারণায় সাফল্য দেখানো সম্ভব হচ্ছে না। অবিলম্বে আইন পাস করতে হবে যাতে ঝড়-বাদলের দিনে নির্বাচন না হয়। আপাতত তিনি গণসংযোগ করছেন। অচিরেই একটি বড়ো আন্দোলন গড়ে তোলা সম্ভব। যাঁরা এবারের নির্বাচনে পরাজিত হবেন, নিশ্চয়ই এ বিষয়ে তাঁদের সমর্থন পাবেন। একই সঙ্গে নির্বাচনের আগে লেভেল প্লেয়িং ফিল্ড চান, যদিও বিষয়টা তাঁর কাছে পরিষ্কার নয়। যেহেতু দলমত নির্বিশেষে সবাই চাচ্ছে তাই তিনিও চান। নিশ্চয়ই এই বিষয়টি খুবই জরুরি। সেদিনের মতো মামা বিদায় নিলেন। 

কয়েকদিন মামার কোনো খোঁজ-খবর নেই। ভাবলাম নির্বাচনী ভূত মাথা থেকে নেমেছে। নির্বাচনের দিন ভোটকেন্দ্রের সামনে মামাকে দেখি বসে আছেন, যাঁকে দেখছেন তাঁকেই বলছেন বোট প্লেয়িং ফিল্ড চাই। মামার চোখ-মুখ শুকনো, কান্নার দাগ গালে লেগে আছে। তারপরের ঘটনা শুনে মন খারাপ হয়ে গেল। কয়েকদিন আগে হবু মামিকে নিয়ে মামা বেড়াতে বের হয়েছিলেন। হঠাৎ ঝড়-বৃষ্টিতে রাস্তায় পানি জমে খাল হয়ে গেছে। খিটখিটে মেজাজের মামি এসব দেখে রাগে অগ্নিশর্মা।

পথে এত পানি যে নৌকা চলতে পারে, তারা সে পথ হেঁটে পার হলেন। দুজনের নতুন কাপড়ের কী অবস্থা হলো সে বর্ণনা থাক, অন্য আরেকদিন দেওয়া যাবে। রাস্তা নামক খালটি পার হওয়ার পর বিয়ের আগেই মামাকে তালাক দিলেন মামি। বেচারা মামা! এ অবস্থায় নতুন কর্মসূচি ঘোষণা করলেন, বোট প্লেয়িং ফিল্ড চাই। কর্মসূচি ঘোষণামাত্র বেশ কিছু মিডিয়া ব্রেকিং নিউজ দিয়েছে। কয়েকটি টিভি চ্যানেলের সাংবাদিক সাক্ষাৎকারের জন্য মামার সামনে বসে আছে। তিনি একটি কথাও না বলে উদাস নয়নে বসে আছেন। আমি কাছে যেতেই হাপুস নয়নে কেঁদে বললেন, এই দাবি তিনি আদায় করেই ছাড়বেন। তাঁর আশা দলপক্ষ, দলনিরপেক্ষ সুশীলসমাজ তাঁর এই কর্মসূচির সমর্থনে এগিয়ে আসবেন। যাঁরা লেখাটি পাঠ করছেন, তাঁরাও মামার সঙ্গে সমস্বরে বলুন, নির্বাচনের পর বোট প্লেয়িং ফিল্ড চাই।